ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিহতের খবর অস্বীকার

প্যারিস হামলাকারী ধরতে অভিযানে নানা নাটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
প্যারিস হামলাকারী ধরতে অভিযানে নানা নাটক ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে রম্য সাময়িকী শার্লে এবদো কার্যালয়ে হামলার ঘটনায় সন্দেহভাজনদের ধরতে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। তবে, রাজধানীর উত্তর-পূর্বাঞ্চলের একটি এলাকায় চলমান এ অভিযানে মুহূর্তেই নাটকীয় পরিবর্তন ঘটছে, ভিন্ন ভিন্ন বক্তব্য লক্ষ্য করা যাচ্ছে নিরাপত্তা বাহিনী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগগুলোর পক্ষ থেকেও।



শেষ খবর পাওয়া পর্যন্ত ফরাসি পুলিশকে উদ্ধৃত করে শুক্রবার (৯ জানুয়ারি) বিকেলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের বলা হয়েছে, সন্দেহভাজন হামলাকারীদের ধরতে রাজধানী থেকে ৩৫ কিলোমিটার দূরের দামারতিন-এ-গোলে শহরে অভিযান চালানো হচ্ছে। অভিযানে পুলিশের ৮০ হাজার সদস্য কাজ করছেন। কাজ করছে সশস্ত্র বাহিনীর বিশেষ ইউনিটও।

খবরে বলা হচ্ছে, নিরাপত্তা বাহিনীর ধাওয়ায় পড়ে দামারতিন-এ-গোলের শিল্পাঞ্চলে একটি গুদামে সন্দেহভাজন সন্ত্রাসীরা অন্তত এক ব্যক্তিকে জিম্মি করে রেখেছে।

নিরাপত্তা বাহিনীর অবস্থান ও পদক্ষেপ যেন স্পষ্ট না হয়ে পড়ে সেজন্য অভিযান সরাসরি সম্প্রচার না করতে সংবাদ মাধ্যমকে পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল, অভিযান শুরু হওয়ার পরপরই গুলিবিনিময়ে একজন নিহত ও বেশ ক’জন আহত হয়। অবশ্য, মিনিট দশেক পরই তা অস্বীকার করে পুলিশ বিভাগ।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই এ পদক্ষেপ নিলো সরকার। ওই হামলার পর ভারী অস্ত্রশস্ত্র সজ্জিত দুই জঙ্গি দ্রুতগামী মাইক্রোকারে চড়ে পালিয়ে যায়।

নিরাপত্তা বাহিনীর সূত্রকে উদ্ধৃত করে এ হামলার ঘটনায় শেরিফ (৩২) ও সাইদ কাউয়াচি (৩৪) নামে দুইভাইকে সন্দেহভাজন বলে খবর দিচ্ছে সংবাদ মাধ্যমগুলো। হামলায় অংশগ্রহণকারী অবশ্য একজন নিজে থেকেই বৃহস্পতিবার (৮ জানুয়ারি) পুলিশের কাছে আত্মসমর্পণ করেন।

এদিকে, শার্লে এবদোর কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হামলাকারীদের একজন সাঈদ কাউয়াচি ইয়েমেনে আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য।

তিনি  জানান, ৩৪ বছর বয়সী সাঈদ কাউয়াচি ২০১১ সালে ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নেন।  

এর আগে, প্যারিসের উত্তরাঞ্চলীয় একটি বনে ভয়াবহ হামলা চালিয়ে আলোচনায় আসেন এ দুই ভাই।

৭ জানুয়ারি সকালে শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে এর প্রধান সম্পাদকসহ আটজন কার্টুনিস্ট, দুইজন পুলিশ সদস্য ও অপর দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা।

** উত্তর-পূর্ব প্যারিসে অভিযানে নিহত ১, আহত কয়েকজন

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।