ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শার্লে এবদো কার্যালয়ে হামলা

উত্তর-পূর্ব প্যারিসে অভিযানে নিহত ১, আহত কয়েকজন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
উত্তর-পূর্ব প্যারিসে অভিযানে নিহত ১, আহত কয়েকজন

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে রম্য সাময়িকী শার্লে এবদো কার্যালয়ে হামলার ঘটনায় সন্দেহভাজনদের ধরতে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। উত্তর-পূর্বাঞ্চলের প্যারিসে চলমান এ অভিযানে শেষ খবর পাওয়া পর্যন্ত একজন নিহত ও বেশ ক’জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

তবে, হতাহতদের পরিচয় নিশ্চিত করা যায়নি।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে শুক্রবার (৯ জানুয়ারি) বিকেলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, রাজধানী থেকে ৩৫ কিলোমিটার দূরের দামারতিন-এ-গোলে শহরে এ অভিযান চালানো হচ্ছে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, সন্দেহভাজনদের ধাওয়া করতে করতে নিরাপত্তা বাহিনী ওই ছোট শহরটির অন্তত একজনকে একটি গুদাম ঘরে জিম্মি করে ফেলেছে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই এ পদক্ষেপ নিলো সরকার। ওই হামলার পর ভারী অস্ত্রশস্ত্র সজ্জিত দুই জঙ্গি দ্রুতগামী মাইক্রোকারে চড়ে পালিয়ে যায়।

নিরাপত্তা বাহিনীর সূত্রকে উদ্ধৃত করে এ হামলার ঘটনায় শেরিফ (৩২) ও সাইদ কাউয়াচি (৩৪) নামে দুইভাইকে সন্দেহভাজন বলে খবর দিচ্ছে সংবাদ মাধ্যমগুলো। হামলায় অংশগ্রহণকারী অবশ্য একজন নিজে থেকেই বৃহস্পতিবার (৮ জানুয়ারি) পুলিশের কাছে আত্মসমর্পণ করেন।

এদিকে, শার্লে এবদোর কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হামলাকারীদের একজন সাঈদ কাউয়াচি ইয়েমেনে আল-কায়েদার প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য।

তিনি  জানান, ৩৪ বছর বয়সী সাঈদ কাউয়াচি ২০১১ সালে ইয়েমেনে আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ নেন।  

এর আগে, প্যারিসের উত্তরাঞ্চলীয় একটি বনে ভয়াবহ হামলা চালিয়ে আলোচনায় আসেন এ দুই ভাই।

৭ জানুয়ারি সকালে শার্লে এবদো কার্যালয়ে হামলা চালিয়ে এর প্রধান সম্পাদকসহ আটজন কার্টুনিস্ট, দুইজন পুলিশ সদস্য ও অপর দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।