ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শার্লি এবদোর রক্তাক্ত নিউজরুম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
শার্লি এবদোর রক্তাক্ত নিউজরুম

ঢাকা: ফ্রান্সের প্যারিসে রম্য সাপ্তাহিক পত্রিকা শার্লি এবদোর কার্যালয় জঙ্গি হামলার রক্তাক্ত হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর) পত্রিকাটিতে জঙ্গি হামলায় নিহত হন প্রধান সম্পাদকসহ আট সাংবাদিক, দুই পুলিশ সদস্য ও অন্য দুজন।

আহত হয়েছেন আরো ১০ জন। হামলার সময় পত্রিকাটির সাংবাদিকরা কনফারেন্স রুমে বর্ণবাদ বিষয়ক এক আলোচনায় অংশ নেয়।

হামলার একদিন পর লন্ডভন্ড শার্লি হেবদোর নিউজরুমের প্রথম ছবি প্রকাশিত হয়েছে বিখ্যাত ফ্রান্সের লা মন্ডে পত্রিকার অনলাইন ভার্সনে।

ছবিটি ছবিতে যত্রতত্র ছোপ ছোপ রক্তের ছাপ স্পষ্ট। এলামেলোভাবে করিডোরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অফিসের গুরুত্বপূর্ণ নোট ও কার্ড। রক্তে লাল হয়েছে স্কেচ পেপারও। তার মধ্যে দিয়েই হেঁটে যাওয়ার চিহ্ন। একপাশে কয়েকটি বই ও সংবাদপত্র পড়ে থাকতে দেখা গেছে।

ছবির অপর প্রান্তে উল্টে আছে একটি চেয়ার। সেখানে ঝুলছে হতভাগা কোনো সংবাদকর্মীর জ্যাকেট। আছে কাচের দেয়ালে বুলেটের চিহ্ন।  

এদিকে বিভিন্ন তথ্যের ভিত্তিতে ফ্রান্স সরকার এ ব্যাপারে নিশ্চিত হয়েছে তিন হামলাকারী সাইদ কোশি (৩৪), তার ভাই শরিফ কোশি (৩২) এবং হামিদ মুরাদ (১৮) পত্রিকাটিতে হত্যাযজ্ঞ চালায়। । তিনজনের মধ্যে হামিদ মুরাদ গতকাল প্যারিস থেকে ২৩০ কিলোমিটার উত্তর-পূর্বে বেলজিয়াম সীমান্তবর্তী একটি এলাকায় থানায় আত্মসমর্পণ করেছে।

 আর সন্দেহভাজন ওই দুই ভাইকে ফ্রান্সের উত্তর এলাকায় দেখা গেছে। তারা সেখানকার একটি পেট্রোলপাম্পে অস্ত্রের মুখে পেট্রল ও খাদ্যসামগ্রী ছিনিয়ে নিয়ে পালিয়ে। পুলিশ সেখানে সাঁড়াশি অভিযান চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।