ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে তিন পর্বতারোহী নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
নিউজিল্যান্ডে তিন পর্বতারোহী নিখোঁজ ছবি : সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের সবচেয়ে উঁচু পর্বত মাউন্ট কুক (আদিবাসীদের কাছে ‘মাওরি’ নামে পরিচিত) আরোহন শেষে ফিরে আসার সময় তিন পর্বতারোহী নিখোঁজ হয়েছেন।

এর মধ্যে দুইজন জার্মান ও একজন অস্ট্রেলিয়ান পর্বতারোহী রয়েছেন।



বুধবার স্থানীয় সময় ভোররাত চারটার সময় সর্বশেষ দেখা গেলেও পরে তাদের আর দেখা যায়নি।

খারাপ আবহাওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে নিউজিল্যান্ড পুলিশ আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছে। তারা জানায়, খারাপ আবহাওয়ার কারণে বৃহস্পতিবারের আগে উদ্ধার অভিযান চালানো সম্ভব হবে না।

পুলিশ জানাচ্ছে, পর্বতারোহীরা রাত দেড়টার দিকে দড়ি বেয়ে নিচে নেমে আসছিলেন।

এ বিষয়ে ঊর্ধ্বতন পুলিশ কনস্টেবল ব্রেন্ট সোভানসন বলেন, জার্মানির যোহান ভেলেনার (৫৮), তার ছেলে রাফেল ভেলেনার (২৭) এবং অস্ট্রেলিয়ার সিডনির চিকিৎসক মাইকেল বিশপ (৫৩) মাউন্ট কুক বিজয় শেষে বেসক্যাম্পে ফিরে আসছিলেন। ফিরে আসার পথে তারা নিখোঁজ হন।

তিনি বলেন, এই পর্বতারোহীরা সোমবার যখন পর্বত আরোহন করতে যান, তখন আবহাওয়া পরিস্কার ছিল। তাদের কাছে পর্বতারোহনের যথেষ্ট সরঞ্জামাদিও ছিল। কিন্তু স্থান নির্ণয়ের জরুরি সরঞ্জাম তাদের কাছে ছিল না। শুধু তাই-ই নয়, যেখান থেকে তারা নিখোঁজ হয়েছেন, সেখানে সেলফোনের সিগন্যাল দুর্বল পাওয়া গেছে।

পুলিশ কনস্টেবল সোভানসন আশা প্রকাশ করে বলেন, আমরা আশা করছি, তারা ভালো আছেন। তারা যেখানে অবস্থান করছিলেন, সেখানে গর্ত তৈরি করে অবস্থান করতে পারেন। তবে আমরা জানি না, তাদের ভাগ্যে আসলে কী ঘটেছে!

মাউন্ট কুক পর্বতটি তিন হাজার সাতশ ২৪ মিটার উঁচু।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।