ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আগাম নির্বাচনের পথে গ্রিস

প্রেসিডেন্ট নির্বাচনে ব্যর্থ গ্রিসের এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
প্রেসিডেন্ট নির্বাচনে ব্যর্থ গ্রিসের এমপিরা

ঢাকা: তৃতীয় ও চূড়ান্ত দফার ভোটাভুটিতেও দেশের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যর্থ হলেন গ্রিসের পার্লামেন্ট সদস্যরা। এর মাধ্যমে নতুন করে আগাম নির্বাচনের দিকে এগিয়ে গেলো দেশটি।



পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে গ্রিসের ক্ষমতাসীন কোয়ালিশন সরকারের প্রেসিডেন্ট প্রার্থী এবং সাবেক ইউরোপীয় ইউনিয়ন কমিশনার স্টাভরোস দিমাস এমপিদের প্রয়োজনীয় সমর্থন পেতে ব্যর্থ হন। এই ভোটের পরপরই গ্রিসের প্রধানমন্ত্রী অ্যান্তোনিস সামারাস ২৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন।

এদিকে অনেকের আশঙ্কা, ঋণ জর্জরিত দেশটির আন্তর্জাতিক ঋণশোধের প্রক্রিয়া বাধার সম্মুখীন হবে আগাম নির্বাচনে। সর্বশেষ জনমত জরিপ বামপন্থি বিরোধী দল সিরিজা পার্টি এগিয়ে আছে। দলটি শুরু থেকেই আন্তর্জাতিক ঋণ পরিশোধে গ্রিক সরকার গৃহীত বেইল আউট কর্মসূচির বিরোধিতা করে আসছে। পাশাপাশি ক্ষমতায় গেলে ‍ঋণ থেকে উদ্ধার পেতে অন্যান্য ইউরো জোনের দেশ এবং আন্তর্জাতিক মুদ্রা সংস্থার (আইএমএফ) চাপিয়ে দেয়া শর্তও না মানার কথা জানিয়ে আসছিলো বামপন্থি দলটি।

এদিকে পার্লামেন্টের ভোটাভুটির ফলাফলে হতাশা প্রকাশ করেছে গ্রিসের বিনিয়োগকারীরা। ভোটাভুটির পরপরই এথেন্সের স্টক এক্সচেঞ্জের মূল্য সূচক কমে গেছে ১০.৮ শতাংশ।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa