ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

গুগলের জি-মেইল সার্ভিস বন্ধ করে দিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
গুগলের জি-মেইল সার্ভিস বন্ধ করে দিয়েছে চীন

ঢাকা: গুগলের ইন্টারনেট ভিত্তিক মেইল সার্ভিস জি-মেইল বন্ধ করে দিয়েছে চীন। জি-মেইলকে বিশ্বের সবচেয়ে বৃহৎ ই-মেইল সার্ভিস হিসেবে বিবেচনা করা হয়।



চীন ভিত্তিক মানবাধিকার সংগঠন গ্রেট ফায়ার.অর্গ জানিয়েছে শুক্রবার থেকেই চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা জি-মেইলের অ্যাকাউন্টে ঢুকতে বাধার সম্মুখীন হয়। তবে সোমবার পুরোপুরি জি-মেইলে ঢোকার পথ বন্ধ দেয় চীন।

ধারণা করা হচ্ছে চীন থেকে গুগলের উপস্থিতি মুছে ফেলার জন্য এ পদক্ষেপ নিয়েছে বেইজিং। যদি সত্যিই সত্যিই চীন জি-মেইলকে একবারেই বন্ধ করে দেয় তাহলে চীনের বাইরে থাকা অনেক ব্যক্তিকেও জি-মেইলের ব্যবহার বাদ দিতে হবে।

এদিকে চীনে গুগলের তথ্য প্রবাহের নাটকীয় হ্রাস দেখানো হয়েছে গুগলের নিজস্ব প্রতিবেদনেও। এ ব্যাপারে গুগলের সিংগাপুর ভিত্তিক এক মুখপাত্র বলেন, আমরা এটি পরীক্ষা করে দেখেছি। তবে সেখানে আমাদের তরফে কোনো সমস্যা নেই। চলতি বছরের জুন থেকেই চীনে গুগলের বিভিন্ন সেবা ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে।

শুরু থেকেই ইন্টারনেটে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে রেখেছে চীন। ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টি শাসনের প্রতি হুমকি হয় এমন কোনো খবর ও চিহ্ন ইন্টারনেট থেকে নিয়মিতভাবে সরিয়ে ফেলা হয় দেশটিতে। এছাড়া আপত্তিকর যে কোনো কিছু সেন্সর করতে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ইন্টারনেট সেন্সরশিপ ব্যবস্থা চালু রেখেছে চীন. যাকে বলা হয় গ্রেট ফায়ারওয়াল অব চায়না।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী হুয়া চুনইয়াং জানান, চীনে জি-মেইল ব্লক হওয়ার ব্যাপারে কিছু জানেন না তারা। বরং চীনা সরকার দেশে বিদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য অনুকূল ব্যবসায়িক পরিবেশ সৃষ্টিতে বদ্ধপরিকর।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa