ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্লাইট কিউজেড৮৫০১

ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে!

ঢাকা: এয়ার এশিয়ার নিখোঁজ ফ্লাইট কিউজেড ৮৫০১ এর ধ্বংসাবশেষ ইন্দোনেশিয়ার পূর্ব বেলিতাং দ্বীপ সংলগ্ন সমুদ্রে দেখতে পাওয়া গেছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার একটি সংবাদমাধ্যম। তবে অসমর্থিত সূত্রের তরফে এ তথ্য জানা গেছে বলে দাবি করেছে তারা।



ইন্দোনেশিয়ার বাঙ্কা পোস পত্রিকা জানায়, ওই স্থানে ধ্বংসাবশেষ দেখতে পাওয়া গেছে বলে তাদের সূত্র জানিয়েছে। তবে তারা এখনও নিশ্চিত নন যে ওই ধ্বংসাবশেষই হারিয়ে যাওয়া প্লেন ফ্লাইট কিউজেড ৮৫০১ এর।

এর আগে ইন্দোনেশিয়ার বিমান পরিবহন বিভাগের পরিচালক জোকো মুরজাতমোজো রোববার সকালে বলেন, বিমানটির সর্বশেষ অবস্থান ছিলো বেলিতুং দ্বীপের তানজুং পানডান ও কালিমানতান দ্বীপের মধ্যবর্তী স্থানে। স্থানটি তানুজং পানডান থেকে একশ’ নটিক্যাল মাইল দক্ষিণ পূর্বে অবস্থিত বলে জানান তিনি।

তবে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারানোর আগে এয়ার এশিয়ার উড়োজাহাজটি কোনো বিপদ সংকেত দেয়নি। ট্রাফিক কন্ট্রোল রুমের নির্দেশনা মতো ঘন মেঘের বাধা এড়াতে অনেক উপর দিয়ে উড়তে উড়তেই যোগাযোগ হারিয়ে ফেলে প্লেনটি।

এয়ার এশিয়া ও ইন্দোনেশিয়া-সিঙ্গাপুরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো রোববার (২৮ ডিসেম্বর) দুপুরে এ খবর জানায়।

খবরে বলা হয়, বৈরী আবহাওয়ার কারণে মেঘের বাধা এড়াতে ট্রাফিক কন্ট্রোল রুমের নির্দেশনা মতো অনেক উপর দিয়ে উড়ছিল ১৬২ আরোহীবাহী উড়োজাহাজটি। এর মধ্যেই যোগাযোগ হারিয়ে ফেলে। এসময় কোনো বিপদ সংকেত রেকর্ড হয়নি ট্রাফিক কন্ট্রোল রুমে।

রোববার (২৮ ডিসেম্বর) স্থানীয় সময় ভোর ৫টা ২০ মিনিটে সুরাবায়া থেকে সিঙ্গাপুরের উদ্দেশে উড়াল দেওয়া কিউজেড ৮৫০১ ফ্লাইটটি সকাল ৭টা ২৪ মিনিটের পর থেকে সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরগামী উড়োজাহাজটি ৮টা ৩০ মিনিটে গন্তব্যে পৌঁছানোর কথা।

উড়োজাহাজটিতে ৭ ক্রু ও ১৫৫ যাত্রী মিলিয়ে মোট ১৬২ জন আরোহী ছিলেন। এদের মধ্যে ২ পাইলট ৫ ক্রেবিন ক্রু ছাড়া ১৪৯ জন যাত্রীই ইন্দোনেশিয়ান। বাকি ছয়জনের মধ্যে তিনজন কোরিয়ান এবং একজন করে মালয়েশিয়ান এবং সিঙ্গাপুরিয়ান। তবে অপর একজনের জাতীয়তা প্রথমে ব্রিটিশ বলা হলেও এখন বলা হচ্ছে ফরাসি।

স্থানীয় মেট্রো টিভির খবরে বলা হয়, ভোর ৫টা ২০ মিনিটে সুরাবায়া থেকে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের উদ্দেশে উড়াল দেয় কিউজেড ৮৫০১ ফ্লাইটটি। ফ্লাইটটি স্থানীয় সময় ৮টা ৩০ মিনিটে গন্তব্যে পৌঁছানোর কথা। কিন্তু প্রতিবেদনটি লেখা পর্যন্ত এটি নিখোঁজ রয়েছে।

ইন্দোনেশিয়ার পরিবহনমন্ত্রী হাদি মুস্তাফা সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, উড়াল দেওয়ার ঘণ্টা দেড়েকের মধ্যেই ‍জাকার্তা এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে এয়ার এশিয়ার এয়ারবাস ৩২০-২০০। উড়োজাহাজটি কালিমানতান ও বেলিতুং দ্বীপের মাঝামাঝি এলাকা থেকে যোগাযোগ হারিয়ে ফেলেছে বলে মনে করা হচ্ছে।
Air_Asia_bg
নিখোঁজ হওয়ার খবর নিশ্চিত হওয়ার পরপরই উড়োজাহাজটির অনুসন্ধানে সর্বাত্মক তৎপরতায় নেমেছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

সিঙ্গাপুরের কর্মকর্তারা জানান, এয়ার এশিয়ার উড়োজাহাজটি অনুসন্ধানে সিঙ্গাপুরের বিমানবাহিনী ও নৌবাহিনী পুরোপুরি তৎপরতা শুরু করেছে। ইতোমধ্যে একটি এ সি-১৩০ উড়োজাহাজ অনুন্ধান কার্যক্রমে পাঠানো হয়েছে।

একই কথা জানিয়েছেন ইন্দোনেশিয়ার কর্মকর্তারাও। তারা বলেছেন, ফ্লাইটটি যে সময় ও যে স্থান থেকে নিখোঁজ হয়েছে সে সময় ও সে স্থানকে ভিত্তি করে ইন্দোনেশিয়ার বিমানবাহিনী অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে।

কর্মকর্তাদের উদ্ধৃত করে সংবাদ মাধ্যমগুলো জানায়, সম্ভবত জাভা সাগরের ওপরের এলাকা থেকে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়েছে উড়োজাহাজটি।

ফ্লাইটটি নিখোঁজ থাকার সত্যতা নিশ্চিত করে এয়ার এশিয়ার পক্ষ থেকে বলা হয়, উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার পর থেকে তারা এখন পর্যন্ত যাত্রী বা ক্রুদের ব্যাপারে কোনো তথ্য জানেন না, তবে কোনো কিছু জানতে পারলেই সকলকে জানানো হবে।

নিখোঁজ প্লেনটির হদিস পেতে ইতোমধ্যে তৎপরতা শুরু হয়েছে এবং এয়ার এশিয়া তাতে সহযোগিতা করছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

অপরদিকে, নিখোঁজ হওয়ার পর থেকেই সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে জড়ো হয়েছেন ফ্লাইটটিতে থাকা আরোহীদের স্বজনরা। তবে, স্বজনদের ধৈর্য্যধরে সহযোগিতা করার আহ্বান জানিয়ে যাচ্ছে চাঙ্গি বিমানবন্দর কর্তৃপক্ষ।

অন্যদিকে, আবারও যাত্রী নিয়ে উড়োজাহাজ নিখোঁজ হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব নেতারা।

হোয়াইট হাউসের মুখপাত্রকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট বারাক ওবামাসহ কর্মকর্তারা এয়ার এশিয়ার ফ্লাইটটির নিখোঁজ হওয়া ও এর পরবর্তী কার্যক্রমের ওপর সার্বক্ষণিক নজর রাখছেন। তারা ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাকও যাত্রীবাহী উড়োজাহাজ নিখোঁজ হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে এর উদ্ধারে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

** বিপদ সংকেত দেয়নি এয়ার এশিয়ার প্লেনটি
** ১৬২ আরোহী নিয়ে এয়ার এশিয়ার প্লেন নিখোঁজ
** ফের প্লেন নিখোঁজে উদ্বিগ্ন বিশ্বনেতারা

** রুট বদলে বাধ্য করা হয় প্লেনটির পাইলটকে
** প্লেন অনুসন্ধানে নেমেছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর
** নিখোঁজ প্লেনের যাত্রীদের জাতীয়তা প্রকাশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ