ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বছরে ৫ কোটি ডলার লেনদেন বোকো হারামের

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
বছরে ৫ কোটি ডলার লেনদেন বোকো হারামের ছবি: সংগৃহীত

নাম: বোকো হারাম
বার্ষিক লেনদেন: ৫ কোটি ডলার
অঞ্চল: নাইজেরিয়া, ক্যামেরুন
অর্থের উৎস: অপহরণ ও মুক্তিপণ, চাঁদাবাজি ও কর, ব্যাংক ডাকাতি ও লুটপাট।
লক্ষ্য ও উদ্দেশ্য: ধর্মনিরপেক্ষ ও পশ্চিমা শক্তির বিরুদ্ধে লড়াই, নাইজেরিয়ার খ্রিস্টানপন্থি সরকার উৎখাত করে ইসলামি শরিয়া প্রতিষ্ঠা।



বিশ্লেষকরা আইএস জঙ্গি গোষ্ঠীর নিষ্ঠুরতার প্রধান প্রতিযোগী হিসেবে দেখে থাকেন বোকো হারামকে। ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েই পশ্চিমা শিক্ষাকে পাপ বলে ঘোষণা দেয় কথিত আধ্যাত্মিক নেতা মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে প্রতিষ্ঠিত সংগঠনটি।

তার মৃত্যুর পর আবু বকর ম্যাকাউয়ের নেতৃত্বে বোকো হারাম আরও বর্বর হয়ে ওঠে। এখন পর্যন্ত এটি নাইজেরিয়ায় ডজন দুয়েকেরও বেশি গণহত্যা চালিয়েছে।

বিশেষত পশ্চিমা নাগরিক ও স্থানীয় নারীদের অপহরণ করে মুক্তিপণ থেকে অর্থ আয় করে বোকো হারাম। অবশ্য, কেবল মুক্তিপণেই বোকো হারাম বছরে কয়েক মিলিয়ন ডলার আয় করে থাকে বলে জানা যায়।

সম্প্রতি ক্যামেরুনের উপ-প্রধানমন্ত্রীর স্ত্রীসহ ২৭ জনকে অপহরণ করে বিশাল অংকের অর্থ হাতিয়ে নয় সন্ত্রাসী সংগঠনটি। এছাড়া, চলতি বছরের মাঝামাঝি সময়ে তিন শতাধিক স্কুলছাত্রীকে অপহরণ করলেও তাদের এখনও মুক্তি দেয়নি বোকো হারাম। ডাকাতি, কালোবাজারি, অস্ত্র ব্যবসা ও বিভিন্ন ধরনের কর বোকো হারামের আয়ের অন্যতম উৎস।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।