ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২২২ বিদ্রোহীর বিনিময়ে ১৪৫ সেনাকে মুক্ত করলো ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
২২২ বিদ্রোহীর বিনিময়ে ১৪৫ সেনাকে মুক্ত করলো ইউক্রেন

ঢাকা: পশ্চিমা ও রুশ মধ্যস্থতায় নতুন শান্তিচুক্তির আওতায় বন্দি বিনিময় করেছে ইউক্রেন সরকার ও দেশটির রুশপন্থি বিদ্রোহীরা। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস অঞ্চলে শুক্রবার সরকার ও বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার মধ্যবর্তী নো ম্যানস ল্যান্ডে অনুষ্ঠিত হয় এই বন্দিবিনিময়।



চুক্তির আওতায় ২২২ জন রুশপন্থি বিদ্রোহীর বিনিময়ে নিজেদের হেফাজতে থাকা ১৪৫ জন ইউক্রেনীয় সেনাকে ছাড়ে বিদ্রোহীরা। বুধবার বেলারুশের রাজধানী মিনস্কে মধ্যস্থতাকারী ইউরোপীয় ও রাশিয়ার দূতেরা এই চুক্তি সম্পাদন করলেও তা চূড়ান্ত হয় শুক্রবার সকালে।

এদিকে নববর্ষের ঠিক পূর্বমুহূর্তে শত্রুপক্ষের হাত থেকে উদ্ধার পেয়ে খুশিতে হতবাক হয়ে যান বন্দিরা। বিদ্রোহীদের হাতে বন্দি থাকা আরতুম সুয়ারিক নামের এক ইউক্রেনীয় সেনা জানান, তারা শুধু জানালো এটা ঘটেছে। আমি এখন আমার বাবা মা এবং স্ত্রীর সঙ্গে দেখা করার অপেক্ষায় আছি। তারা জানে না আমি আসছি।

তবে ডেনিস বালবুকোভ নামের ২১ বছর বয়সী বিদ্রোহী বন্দি মুক্ত হয়ে আবারও লড়াইয়ে যোগ দেয়ার অভিপ্রায়ের কথা জানান।

বন্দি বিনিময়ের সময় দোনেৎসকের ফ্রন্টলাইনের একশ’ মিটারের মধ্যে সশস্ত্র অবস্থায় মুখোমুখি অবস্থান নিয়ে ছিলেন দুই পক্ষের যোদ্ধারা। ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী লড়াই শুরু হওয়ার পর থেকেই অবশ্য ছোটো খাটো এমন বন্দি বিনিময় দুই পক্ষের মধ্যে মাঝে মাঝেই সংঘটিত হয়। তবে এত বড় বন্দি বিনিময়ের ঘটনা এই প্রথম।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।