ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামাকে বানর বললো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
ওবামাকে বানর বললো উত্তর কোরিয়া বারাক ওবামা / ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে গভীর জঙ্গলের ‘বানর’ বলে মন্তব্য করলো উত্তর কোরিয়া। একইসঙ্গে ‘দ্য ইন্টারভিউ’ চলচ্চিত্র মুক্তিকে কেন্দ্র করে হলিউডি প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্সের কম্পিউটার সিস্টেম হ্যাকিং ও তার জের ধরে উত্তর কোরিয়ার ইন্টারনেট সংযোগ বেশ কিছু ঘণ্টা বিচ্ছিন্ন থাকার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছে পশ্চিমাবিরোধী দেশটি।



শনিবার (২৭ ডিসেম্বর) প্রেসিডেন্ট কিম জং-উনের নেতৃত্বাধীন উত্তর কোরিয়ার শীর্ষ প্রতিরক্ষা কমিশন এক বিবৃতিতে দাবি করে, ‘দ্য ইন্টারভিউ’ চলচ্চিত্র মুক্তির জন্য ওবামা দায়ী। চলচ্চিত্রটি অবৈধ, অসৎ এবং প্রতিক্রিয়াশীল।

কমিশনের নীতিনির্ধারণী বিভাগের মুখপাত্র স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, ওবামা সবসময়ই গভীর জঙ্গলের বানরের মতো লাগামহীন কথা বলেন।

সনি পিকচার্সের কম্পিউটার সিস্টেম হ্যাক হওয়ার পর যুক্তরাষ্ট্রের কড়া প্রতিক্রিয়া জানানোর প্রেক্ষিতে উত্তর কোরিয়ার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পেছনে ওয়াশিংটনই দায়ী বলে বিবৃতিতে দাবি করা হয়।

শনিবারের এ বিবৃতির পর অবশ্য হোয়াইট হাউসের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বড়দিনে (২৫ ডিসেম্বর) মুক্তির জন্য নির্ধারিত ‘দ্য ইন্টারভিউ’ সংশ্লিষ্ট কম্পিউটার সিস্টেম কয়েক সপ্তাহ আগে হ্যাক হয়ে যায়।

কিম জং-উনকে হত্যাচেষ্টার গল্প নিয়ে নির্মিত ‘দ্য ইন্টারভিউ’র মুক্তি ঠেকাতে উত্তর কোরিয়ায় হ্যাকিংয়ের পেছনে দায়ী বলে ১৯ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত পরিদফতর এফবিআই দাবি করে, নভেম্বরের ওই সাইবার হামলা উত্তর কোরিয়াই চালিয়েছে। এই হামলায় সনির অনেক স্ক্রিপ্টের বিবরণ ও ব্যক্তিগত ইমেইল এবং অন্যান্য তথ্যাদি ফাঁস হয়ে গেছে।

অবশ্য, এই সাইবার হামলার অভিযোগ অস্বীকার করলেও হ্যাকিংয়ের প্রশংসা করে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে বলা হয়, এটি ‘উত্তর কোরিয়ার সমর্থকদের সৎকর্ম হতে পারে’।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

welcome-ad