ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেশোয়ার হত্যাযজ্ঞের জের

লাল মসজিদের ইমামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
লাল মসজিদের ইমামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইমাম মাওলানা আব্দুল আজিজ / ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামাবাদের বিখ্যাত লাল মসজিদের বিতর্কিত ইমাম মাওলানা আব্দুল আজিজের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাকিস্তানের একটি আদালত।

সম্প্রতি পেশোয়ারে সেনা পরিচালিত একটি স্কুলে ভয়াবহ জঙ্গি হামলায় ১৩২ শিশুসহ ১৪২ জন নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানাতে অস্বীকৃতি জানানোয় তার কড়া সমালোচকদের দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে এ পরোয়ানা জারি করা হয়।



সমালোচক মানবাধিকারকর্মীরা তাদের অভিযোগে দাবি করেন, মাওলানা আজিজের তালেবানি হামলার নিন্দা না জানানোর সমালোচনা করলে তার নির্দেশে অনুসারীরা নাগরিকদের হুমকি দেয়।

ইসলামাবাদের একজন শীর্ষ কর্মকর্তাকে উদ্ধৃত করে শনিবার (২৭ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, পুলিশ গ্রেফতারি পরোয়ানা গ্রহণ করেছে এবং আদালতের নির্দেশ বাস্তবায়নে তৎপর হয়েছে।

পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে ১৬ ডিসেম্বরের জঙ্গি হানায় প্রাণ হারায় ১৪২ জন, তাদের মধ্যে ১৩৩ জনই ওই বিদ্যালয়ে অধ্যয়নরত শিশু শিক্ষার্থী। এই ঘটনায় নিন্দা জানানোর পরিবর্তে এটাকে ‘আনডারস্ট্যানডেবল’ (সহজবোধ্য) বলেও মন্তব্য করেন মাওলানা আজিজ।

কেবল এমন অভিযোগই নয়, মাওলানা আজিজকে তালেবানদের প্রতি সহানুভূতিশীল হিসেবেও মনে করা হয়। এই বছরের প্রথম দিকে তিনি নিজের পরিচালিত একটি বিদ্যালয়ের লাইব্রেরির নামকরণ করেন আল কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের নামে।

তবে, গ্রেফতারি পরোয়ানাকে তাৎপর্যহীন উল্লেখ করে লাল মসজিদের ইমাম বলেন, কর্তৃপক্ষের উচিত আরও গুরুতর অপরাধের কারণে অভিযুক্ত ব্যক্তিদের গ্রেফতারে মনোনিবেশ করা।  

তিনি বলেন, আমার মামলাটি খুবই ঠুনকো, এমনকি একজন সাব ইন্সপেক্টরও আমার জন্য জামিন চাইতে পারেন।

লাল মসজিদের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা মাওলানা আজিজের গ্রেফতার প্রতিহত করবেন।

পেশোয়ারের হত্যাযজ্ঞের পর পর প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সরকার সেনাবাহিনীর সহযোগিতায় সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে তালেবান ও জঙ্গিদের বিচার সামরিক আদালতে স্থানান্তরের সিদ্ধান্ত উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ