ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্রষ্টার দ্বারে নিজেকে সঁপে দিতে বললেন পোপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪
স্রষ্টার দ্বারে নিজেকে সঁপে দিতে বললেন পোপ ছবি: সংগৃহীত

ঢাকা: সৃষ্টিকর্তার দরবারে নিজেকে অকাতরে সঁপে দিতে ভক্ত-অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু ও সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস।

পবিত্র বড়দিনের (ক্রিস্টমাস ডে) প্রাক্কালে বুধবার (২৪ ডিসেম্বর) ইতালির রোমের সেন্ট পিটার্স বাসিলিকা গির্জায় সমবেত অনুসারীদের উদ্দেশে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।



আঁধার ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে সৃষ্টিকর্তাকে জীবনে ধারণের আহ্বান জানিয়ে এ আর্জেন্টাইন ধর্মযাজক বলেন, বড়দিন হচ্ছে সেই সময় যখন স্মরণ করতে হয় অন্ধকার আর দুর্নীতি থেকেও অনেক শক্তিশালী সৃষ্টিকর্তার শান্তির বাণী।

সাদা পোশাক পরিহিত ৭৮ বছর বয়সী পোপ অনুসারীদের বলেন, শিশুদের সামনেই আমাদের নিজেদের প্রশ্ন করি, আমরা সৃষ্টিকর্তার ভালবাসা চাই কিনা? আমাদের সামনে যে কুটিলতা এবং সমস্যা রয়েছে সেগুলো সমাধানে আমাদের মনোবল রয়েছে কিনা?

বিশ্বে এখন কতটুকু কৃপা প্রয়োজন বলেও অনুসারীদের প্রশ্ন করেন এ অ-ইউরোপীয় পোপ।

এই ভাষণের আগে পোপ ইরাকের ইরবিলের খ্রিস্টান শরণার্থী শিবিরে ফোন করে তাদের খোঁজ-খবর নেন। একইসঙ্গে বিপদে-আপদে সর্বোচ্চ ধৈর্য্য দেখিয়ে সৃষ্টিকর্তাকে স্মরণের আহ্বান জানান।

পোপ সাম্রাজ্যের ১৩০০ বছরের ইতিহাসে প্রথম কোনো অ-ইউরোপীয় ধর্মগুরু হিসেবে গত বছর দায়িত্ব গ্রহণের পর দ্বিতীয় বড়দিন উদযাপন করছেন ফ্রান্সিস।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) সকালে ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কয়ারের প্রধান বারান্দা থেকে ভক্তদের উদ্দেশে ঐতিহ্যবাহী ‘উরবি এট অরবি’ (শহর ও বিশ্বের প্রতি) বক্তৃতা রাখবেন পোপ। প্রতিবারের মতো সেন্ট পিটার্স স্কয়ারে এবারও হাজার দশেকেরও বেশি অনুসারী জড়ো হবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ