ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কে হচ্ছেন তিউনিসিয়ার প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট ?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
কে হচ্ছেন তিউনিসিয়ার প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট ?

ঢাকা: দেশের ইতিহাসে প্রথমবারের মত একজন প্রেসিডেন্টকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত করতে ভোট দিচ্ছেন তিউনিসিয়ানরা।

চার বছর আগে আরব জাগরণের ধাক্কায় ক্ষমতা ত্যাগে বাধ্য হন তিউনিসিয়ার স্বৈরশাসক ও সাবেক প্রেসিডেন্ট জয়নুল আবদীন বেন আলী।

এরপর গণতন্ত্রের পথে দীর্ঘ চড়াই উতরাই অতিক্রমের পর আজ নির্বাচিত প্রেসিডেন্ট প্রাপ্তির দ্বারপ্রাণ্তে উত্তর আফ্রিকার দেশটি।

১৯৫৬ সালে ফ্রান্সের অধীনতা থেকে স্বাধীনতা লাভের পর থেকে ২০১১ সালে বেন আলীর পতনের পূর্ব পর্যন্ত কোনো না কোনো ভাবে সামরিক একনায়ক ও স্বৈরশাসকদের হাতে শাসিত হয়ে আসছিলো তিউনিসিয়া।

রোববার অনুষ্ঠিত হচ্ছে তিউনিসিয়ার প্র্রথম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও চূড়ান্ত দফার ভোট। প্রতিদ্বন্দ্বিতা করছেন সেক্যুলার নিদা তিউনেস দলের নেতা ৮৮ বছর বয়স্ক বেজি সেইদ ইসেবসি। তার প্রতিদ্বন্দ্বী ৬৮ বছর বয়সী মানবাধিকার ব্যক্তিত্ব মোনসেফ মারজুকি। স্বতন্ত্র হলেও তাকে সমর্থন করছে ইসলামপন্থি রাজনৈতিক দল এন্নাহদা।

গত নভেম্বরে অনুষ্ঠিত প্রথম দফার ভোটে বেন আলীর আমলের সাবেক মন্ত্রী ও তার পার্লামেন্টের স্পিকার ইসেবসি ৩৯ শতাংশ  ভোট পেয়ে এগিয়ে থাকলেও রোববারের চূড়ান্ত দফার ভোটে তাকে মোনসেফ মারজুকির শক্ত প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হবে বলে ধারণা করা হচ্ছে।

২০১১ সালে শিক্ষিত বেকার সবজি বিক্রেতা বু আজিজির গায়ে আগুন দিয়ে আত্মাহুতির ঘটনার মাধ্যমে তিউনিসিয়াতেই প্রথম সূত্রপাত হয় আরব গণজাগরণের। যা পরে ছড়িয়ে পড়ে পুরো আরব বিশ্বে। দশকের পর দশক ধরে আরব বিশ্বের দেশগুলোতে আসন গেড়ে বসা থাকা বংশীয় স্বৈরতান্ত্রিক শাসকদের ভিত্তিমূল নাড়িয়ে দেয় আরব বসন্ত নামে পরিচিত এই গণজাগরণ।

অবশ্য আন্তর্জাতিক রাজনীতির মারপ্যাচ এবং দেশগুলোর রাজনৈতিক নেতৃত্বের ব্যর্থতায় অধিকাংশ দেশেই আরব বসন্ত আজ ব্যর্থতায় পর্যবসিত হওয়ার পথে। তারপরও আরব বিশ্বের জটিল রাজনৈতিক পরিস্থিতির বাস্তবতায় তিউনিসিয়ার এই প্রেসিডেন্ট নির্বাচনকে গুরুত্বপূর্ণ টাইম লাইন হিসেবে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় সকাল আটটা থেকে শুরু হওয়া ভোটগ্রহণে ভোটাধিকার প্রয়োগ করছেন প্রায় ৫৩ লাখ ভোটার। ভোট চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। তবে অনেকেই এ নির্বাচনে কম ভোটার উপস্থিতির আশঙ্কা করছেন। প্রথম দফার ভোটেও তরুণ ভোটারদের অনুপস্থিতি ছিলো লক্ষ্যণীয়।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শুরু তিউনিসিয়ায় শুরু হয়েছে কাদা ছোঁড়াছুঁড়ির লড়াই। মারজুকির বিরুদ্ধে ইসলামপন্থিদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনেছেন এসেবসি। অপর দিকে মারজুকির অভিযোগ এসেবসির উপর ভর করে পতিত স্বৈরশাসক গোষ্ঠীই আবার ক্ষমতায় ফেরার পায়তারা করছে।

নির্বাচনকে সামনে রেখে সহিংসতারও খবর পাওয়া গেছে। রোববার ভোরে মধ্যাঞ্চলীয় কাইরুয়ান এলাকায় নির্বাচনী সরঞ্জামাদি পাহারায় নিয়োজিত সেনাদের ওপর সশস্ত্র ব্যক্তিরা হামলা চালালে সেনাদের গুলিতে নিহত হয় একজন বন্দুকধারী। এছাড়া আটক করা হয় আরও তিনজনকে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।