ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কম্বোডিয়ায় এইডসের গণসংক্রমণ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
কম্বোডিয়ায় এইডসের গণসংক্রমণ!

ঢাকা: কম্বোডিয়ায় প্রাণঘাতী এইচআইভি ভাইরাসে সংক্রমিত হওয়ার হার মারাত্মক আকার ধারণ করেছে। দেশটির একটি ছোট প্রত্যন্ত অঞ্চলে পরীক্ষা শেষে দেখা গেছে কমপক্ষে ৯০ জন বাসিন্দাই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।



সম্প্রতি উত্তর-পশ্চিমাঞ্চলের বাত্তামব্যাং প্রদেশের রোকা অঞ্চলের বাসিন্দাদের রক্ত পরীক্ষার পর এই ভয়াবহ তথ্য পাওয়া যায়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এই পরীক্ষা পরিচালনা করে পাস্তিউর ইনস্টিটিউট’র পরিচালক ড. দিদিয়ের ফন্তেনিলের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল।

এ নিয়ে তৃতীয় দফায় এইচআইভি ভাইরাস সংক্রমণের হার নিশ্চিত হতে পরীক্ষা চালালো স্বাস্থ্য মন্ত্রণালয়। জানা গেছে, পরবর্তী আরও তথ্য পেতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগ দেবে জাতিসংঘের এইডস ও এইচআইভি বিষয়ক প্রকল্প ‘ইউএনএইডস’র প্রতিনিধি দল।

ফন্তেনিলে বলেন, ভিন্ন প্রক্রিয়ায় পরীক্ষার মাধ্যমে তৃতীয় বারের মতো এইচআইভি সংক্রমণের ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। একটি মাত্র প্রত্যন্ত অঞ্চলে অন্তত ৯০ জনের এইডস আক্রান্ত হওয়ার ব্যাপারে আমরা নিশ্চিত হয়েছি।

এছাড়া, ওই গ্রামের আরও বেশ কিছু লোকের রক্ত নেওয়া হয়েছে বলেও জানান ফন্তেনিলে।

এইচআইভি ভাইরাসের ব্যাপারে নাগরিকদের সচেতন করতে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সহযোগিতায় নানা কর্মসূচি পালন করে আসছে পূর্ব এশিয়ার দেশটি। কিন্তু বরাবরই এইডস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে দেশটিতে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।