ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোয়ালিশন বিমান হামলা

শীর্ষ আইএস নেতাদের হত্যার দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
শীর্ষ আইএস নেতাদের হত্যার দাবি যুক্তরাষ্ট্রের

ঢাকা: চরমপন্থি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে পরিচালিত ‍বিমান হামলায় উল্লেখযোগ্য সাফল্যের দাবি করেছে পেন্টাগন।

ইরাক ও সিরিয়ার বিশাল অংশ জুড়ে ‘খেলাফত’ প্রতিষ্ঠা করা আইএস এর বিরুদ্ধে গত আগস্ট মাস থেকে বিমান হামলা পরিচালনা শুরু করেছে মার্কিন নেতৃত্বাধীন আইএস বিরোধী জোট।



বিমান হামলায় বেশ কয়েকজন ঊর্ধ্বতন এবং মধ্যম সারির আইএস কমান্ডার নিহত হয়েছেন উল্লেখ করে  পেন্টাগনের প্রেস সেক্রেটারি রিয়ার অ্যাডমিরাল জন কিরবি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, নভেম্বরের মাঝামাঝি থেকে কোয়ালিশনের বিমান হামলায় বেশ কয়েকজন ঊর্ধ্বতন ও মধ্যম পর্যায়ের আইএস কমান্ডার নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি মূল নেতাদের হারানোর ফলে আইএস এর নেতৃত্ব প্রদানের ক্ষমতা ও ইরাকি সামরিক বাহিনী, কুর্দি এবং ইরাকের অন্যান্য স্থানীয় বাহিনীর বিরুদ্ধে তাদের লড়াইয়ের সক্ষমতা কমে যাবে।

বিবৃতিতে বিমান হামলায় নিহত আইএস কমান্ডারদের মধ্যে হাজি মুতাজ এবং আব্দ আল বাসিতকে জঙ্গিগোষ্ঠীটির দুই গুরুত্বপূর্ণ নেতা হিসেবে অভিহিত করে মার্কিন প্রতিরক্ষা দপ্তর।

এছাড়া মসুল দখলে আইএস এর সাফল্যের অন্যতম কারিগর রাদওয়ান তালেব আল হামদুনিও এ সব বিমান হামলায় মারা গেছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।  

এদিকে বিমান হামলার সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে আইএসবিরোধী লড়াইয়ে মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশনের প্রধান লেফট্যানান্ট জেনারেল জেমস টেরি বলেন, আমরা আইএস এর অগ্রাভিযান ঠেকাতে গুরুত্বপূর্ণ অগ্রগতি লাভ করেছি।

ইরাক ও সিরিয়ায় আইএস এর বিভিন্ন অবস্থান লক্ষ্য করে গত আগস্টের ৮ তারিখে শুরু হওয়া অভিযানে কোয়ালিশন জঙ্গি বিমানগুলো এক হাজার ৩৬১ বার হামলা চালিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

এ সব বিমান হামলায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো ছাড়াও অংশ নিয়েছে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত সহ বেশ কয়েকটি উপসাগরীয় আরব রাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ