ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেশোয়ার হামলার নিন্দা আফগান তালেবানের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
পেশোয়ার হামলার নিন্দা আফগান তালেবানের! সংগৃহীত

ঢাকা: পেশোয়ারে পাকিস্তানি তালেবান চক্রের হত্যাযজ্ঞের কড়া নিন্দা জানালো আফগানিস্তানের তালেবান গোষ্ঠী। ১৩২ শিশুকে হত্যা করা ‘ইসলামের বিরুদ্ধাচরণ’ বলেও উল্লেখ করেছে তারা।



মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলার ঘটনায় ১৩২ শিশুসহ ১৪১ জন নিহত হওয়ার ঘটনার পর সন্ধ্যায় এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানায় আফগান তালেবান।

বিবৃতিতে বলা হয়, ‘ইসলামিক এমিরেত অব আফগানিস্তান (আফগান তালেবানের দাপ্তরিক নাম) কোনো সময়ই নিষ্পাপ শিশু ও বেসামরিক নাগরিক হত্যাকে সমর্থন দেয় না, বরং নিন্দা জানায়। ’

বিবৃতিতে বলা হয়, ‘নিরীহ জনসাধারণ, নারী ও শিশু হত্যা ইসলামের মূলনীতির বিরুদ্ধাচরণ। প্রত্যেক ইসলামপন্থি সরকার ও গোষ্ঠীরই উচিত ইসলামের মূলনীতি মেনে চলা। ’

এই হামলায় নিহত শিশুদের ‍আত্মার শান্তি কামনা করে তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানায় আফগান তালেবান গোষ্ঠী।

পাক তালেবান গোষ্ঠী প্রায়ই গির্জা, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে এলেও এ ধরনের হামলায় বেশি জড়ায় না আফগান তালেবানরা। বরং আফগানিস্তানে অবস্থানরত পশ্চিমা বাহিনীর স্থাপনা ও তাদের ‘দোসর’ সরকারি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য হামলা চালায়।

মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলায় প্রশাসনের পক্ষ থেকে ১৩২ শিশুসহ ১৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এছাড়া, আহত হয়েছে আরও শতাধিক শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী।

সংবাদ মাধ্যমগুলো জানায়,  ৫-৬ জন অজ্ঞাত বন্দুকধারী পেশোয়ারের ওয়ারসাক রোডে আর্মি পাবলিক স্কুলে নামে ওই শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে হামলা চালায়। স্কুলটিতে অফিসার ও নন-কমিশনড সেনাদের সন্তানরা পড়াশোন‍া করে। এসব শিক্ষার্থীদের বেশিরভাগেরই বয়স ১০-১৮ বছরের মধ্যে।

তালেবানি হত্যাযজ্ঞে বিধ্বস্ত পাকিস্তান এখন তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ