ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নির্বাচনে লড়ার কথা ভাবছেন জেব বুশও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
নির্বাচনে লড়ার কথা ভাবছেন জেব বুশও

ঢাকা: গুঞ্জনের আগুনে এবার ঘি ঢাললেন সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের ছেলে ও জর্জ বুশের ভাই জেব বুশ নিজেই। জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের কথা ভাবছেন তিনিও।



মঙ্গলবার (১৬ ডিসেম্বর) তার ফেসবুক পেজে হোয়াইট হাউসে ওঠার লড়াইয়ে নামার ব্যাপারে এমন ভাবনার কথা জানালেন জেব।

তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের বিষয়টি আমার সক্রিয় বিবেচনাধীন। আমি রাজনৈতিক কার্যনির্বাহী কমিটি গঠন করে এ ব্যাপারে আমেরিকাজুড়ে জনসাধারণের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবো।

৬১ বছর বয়সী জেব ফ্লোরিডার সাবেক গভর্নর এবং বুশের (৬৮) ছোট ভাই অর্থাৎ সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের (৯০) দ্বিতীয় ছেলে।

২০১৬ সালের নির্বাচনের অন্যতম বিবেচ্য বিষয় অভিবাসন সংস্কারের সক্রিয় সমর্থক আমেরিকার কেন্দ্রীয় রাজনীতিতে অনেকটা অপরিচিত ব্যক্তিত্ব জেব।

এর আগে জেবের নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত দিয়ে ভাই জর্জ বুশ বলেন, ‘জেবকে নিয়ে অনেক গুঞ্জন ছড়িয়ে গেছে। আমি আনুষ্ঠানিকভাবে এই গুঞ্জনে ইন্ধন দিচ্ছি এই বলে যে, আমি প্রত্যাশা করি সে লড়বে। আমি মনে করি, সে একজন দক্ষ প্রেসিডেন্ট হিসেবে আবির্ভূত হবে। ’

তিনি বলেন, ‘নির্বাচনে লড়ার সিদ্ধান্তটা অনেক সুখকর হলেও এটা আমরা সবাই জানি যে, সিদ্ধান্তটা নিতে তাকে চিন্তা করে কতটা ঘাম ঝরাতে হচ্ছে। ’

তবে, কঠিন এ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জেব তার শরণাপন্ন হচ্ছেন না বলেও জানান ২০০১-২০০৯ মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা বুশ।

ইরাক-আফগানিস্তানে অভিযানের নামে অসংখ্য বেসামরিক লোক হত্যার জন্য বিশ্বব্যাপী কড়া সমালোচনার মুখে পড়া বুশ পরিবারের দ্বিতীয় প্রেসিডেন্ট বলেন, ‘জেব আসলে পারিবারিক ঐতিহ্য মাথায় রেখে নিজেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিন্তা ভাবনা করছে। সে দেখেছে তার বাবা-ভাই প্রেসিডেন্সি করেছেন। আমি মনে করি জেব এ ব্যাপারে ভীত নয়। আমার মনে হয়, সে এই দায়িত্ব পালন করতে পারবে এবং কোনো ধরনের ব্যর্থতার কথাও চিন্তা করছে না। ’

জর্জ বুশ জানান, বাবা এইচ ডব্লিউ বুশ তাদের দুই ভাইকে শিখিয়েছেন ভালো বাবা হওয়ার পাশাপাশি দেশের সেবা করতে রাজনীতিও করা যায়। সে লক্ষ্যেই রাজনীতিতে নেমেছেন জেব।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad