ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

স্কুলে তালেবান হত্যাযজ্ঞ

হৃদয় ভেঙে গেছে মালালার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
হৃদয় ভেঙে গেছে মালালার মালালা ইউসুফজাই

ঢাকা: পেশোয়ারের একটি স্কুলে বর্বর জঙ্গি হামলায় ১৩২ জন নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও শোক প্রকাশ করেছেন দেশটির নোবেলজয়ী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই।

মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলার ঘটনায় সন্ধ্যায় সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে এ নিন্দা ও শোক জানান তিনি।



মালালা তার বিবৃতিতে বলেন, এই ঠাণ্ডা মাথার হত্যাকাণ্ড আমার হৃদয় ভেঙে দিয়েছে। কেন এই ন্যাক্কারজনক ঘটনা ঘটলো তা এখনও আমাদের কাছে অজ্ঞাত। স্কুলে শিশুদের হত্যার মতো ভয়াবহ ঘটনা আর হতে পারে না।

নারী ও শিশু শিক্ষার কথা বলে তালেবানেরই গুলিতে গুরুতর আহত হয়ে মৃত্যুর খাদের কিনারা থেকে ফিরে আসা মালালা বলেন, নৃশংস এবং কাপুরুষোচিত হামলার নিন্দা জানাই এবং পরিস্থিতি সামাল দিতে সরকার সশস্ত্র বাহিনীর পাশে দাঁড়াতে জনগণের প্রতি আহ্বান জানাই।

মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলায় সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে শতাধিক শিশুসহ ১৩২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

কর্মকর্তাদের উদ্ধৃত করে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া ১৩২ জনের মৃত্যুর খবর জানালেও পাকিস্তানি প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন অনলাইনের খবরে ১৩১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। তবে এদের মধ্যে অন্তত ১০০ জন শিশু বলা হলেও সঠিক সংখ্যা নির্ণয় করা যায়নি।

যদিও পাকিস্তান মুসলিম লিগের (কায়েদ) শীর্ষ নেতা নিঘাত ওরাকজাই সাংবাদিকদের জানিয়েছেন, নিহতদের মধ্যে ১২৫ জনই শিশু। তবে, ‍তার এ খবরের সত্যতা পুরোপুরি নিশ্চিত করা যাচ্ছে না।

ডন অনলাইনের প্রতিবেদক টিম ঘটনাস্থল থেকে সন্ধ্যা সাড়ে ৬টায় জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর অভিযানে ছয় হামলাকারীই নিহত হওয়ায় সাত ঘণ্টার রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান ঘটেছে। আর কোনো হামলাকারী জীবিত নেই এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে নিশ্চিত হয়ে নিরাপত্তা বাহিনী অভিযান সমাপ্ত ঘোষণা করেছে।

এর আগে, আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিবৃতিতে জানানো হয়, নিরাপত্তা বাহিনী ইতোমধ্যে ছয় সন্ত্রাসীকে হত্যা করেছে। আর কোনো হামলাকারী বেঁচে আছে কিনা তা নিশ্চিত হয়ে অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে।

অবশ্য আইএসপিআর’র বিবৃতির আগে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল, হামলা চালিয়ে বেশ ক’জন জঙ্গি পালিয়ে গেছে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।