ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে স্কুলে হামলায় ৮৪ শিশুসহ নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
পাকিস্তানে স্কুলে হামলায় ৮৪ শিশুসহ নিহত শতাধিক ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের পেশোয়ারে সামরিক বাহিনী পরিচালিত একটি স্কুলে বর্বর জঙ্গি হামলায় ৮৪ শিশুসহ শতাধিক লোক নিহত হয়েছে।

মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলায় বেলা ৩টা পর্যন্ত ৮৪ শিশুসহ ১০৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।



নিষ্ঠুর এ হামলার কড়া নিন্দা জানিয়ে খাইবার পাখতুনখওয়া প্রদেশের মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক সাংবাদিকদের জানিয়েছেন, হামলায় এখন পর্যন্ত ১০৪ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। নিহতদের মধ্যে ৮৪ জনই শিশু।

সকালে সংবাদ মাধ্যমগুলো জানায়,  ৫-৬ জন অজ্ঞাত বন্দুকধারী পেশোয়ারের ওয়ারসাক রোডে আর্মি পাবলিক স্কুলে নামে ওই শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে হামলা চালায়। স্কুলটিতে অফিসার ও নন-কমিশনড সেনাদের সন্তানরা পড়াশোন‍া করে। এসব শিক্ষার্থীদের বেশিরভাগেরই বয়স ১০-১৮ বছরের মধ্যে।

পাকিস্তানের সবচেয়ে প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন অনলাইনের প্রতিবেদক টিম ঘটনাস্থল থেকে বিকেল ৩টা পর্যন্ত জানিয়েছে, তালেবানদের এই হামলার পঞ্চম ঘণ্টা পরও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি নিরাপত্তা বাহিনী।

এই হামলার কড়া নিন্দা এবং হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট মামনুন হুসাইন। অপরদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিক নির্দেশনা দিতে ঘটনাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। একইসঙ্গে তালেবানের সঙ্গে সবরকমের সমঝোতা সংলাপও স্থগিত করেছে তার সরকার।

হামলার পঞ্চম ঘণ্টায়ও স্কুলের ভেতর কয়েকশ’ শিক্ষক-শিক্ষার্থী আটকা পড়ে আছেন বলে জানিয়েছে সেনাবাহিনী।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকল শিক্ষার্থীর অংশগ্রহণে পরীক্ষা শেষ হওয়ার পর তাদের সমাগম লক্ষ্য করে হামলে পড়ে বর্বর হামলাকারীরা।

এ হামলার দায় স্বীকার করে তালেবানের পক্ষ থেকে বলা হয়, তারা (সেনাবাহিনী) যেভাবে আমাদের সন্তান-পরিবারের ওপর হামলা চালিয়েছে, আমরাও তাদের সন্তান-পরিবারের ওপর হামলা চালিয়েছি। এখন প্রিয়জন বিয়োগের ব্যথা তারাও বুঝুক।

ডন অনলাইনের তথ্য মতে, স্কুলের চারপাশ বন্ধ করে দিয়ে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ২৩ লাশ এলআর হাসপাতাল ও ৬০ লাশ সিএমএইচে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থল থেকে বোমা ও গুলির শব্দ শোনা গেছে। ভিন্ন পথে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।  

এনডিটিভি জানায়, জঙ্গিরা সেনাবাহিনীর পোশাক পড়ে স্কুলের ভেতর প্রবেশ করে। ভেতরে ঢুকেই তারা গুলি করতে শুরু করে।

সাম্প্রতিককালে উত্তর ওয়াজিরিস্তানে সেনা অভিযানে শত শত তালেবান নিহত হয়। জার্ব-ই-আজ নামের ওই অভিযানে কমপক্ষে ১ হাজার ৬০০ তালেবান নিহত হয়।

পাক কর্তৃপক্ষ জানায়, অভিযানে একপ্রকার কোণঠাসা হয়ে পড়ে তালেবান।

** শিশুর রক্তস্রোতে ভাসছে পাকিস্তান
** পাকিস্তানে সেনা পরিচালিত স্কুলে হামলায় নিহত কমপক্ষে ২৬
** পাকিস্তানে স্কুলে তালেবান হামলায় ৪ শিক্ষার্থী নিহত

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪/আপডেট ১৬২৫ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।