ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইএসে চীনের ৩০০ যোদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
আইএসে চীনের ৩০০ যোদ্ধা

ঢাকা: ইরাক ও সিরিয়ায় সক্রিয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসে চীনের ৩০০ যোদ্ধা রয়েছে। সোমবার চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম পিপল’স ডেইলির ট্যাবলয়েড গ্লোবাল টাইমস এ তথ্য দিয়েছে।



এর আগে মধ্যপ্রাচ্যে র আইএসের উত্থান হয়েছিল চীন তাতে উদ্বেগ প্রকাশ করেছিল। তারা আইএসের প্রভাব স্বায়ত্তশাসিত অঞ্চল জিনজিয়ানে পড়তে বলে আশঙ্কা করেছিল। কিন্তু আইএস বিরোধী মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেয়নি চীন।

চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত ট্যাবলয়েডটি এক প্রতিবেদনে জানায়, ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্টের (ইটিম) চীনা নাগরিকরা তুরস্কের মধ্য দিয়ে সিরিয়ায় আইএসে যোগ দিচ্ছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে গ্লোবাল টাইমস আরো জানায়, ঠিক কতজন চীনা লোক ইরাক ও সিরিয়ায় যুদ্ধ করছে সে বিষয়ে সরকারের কোনো পরিষ্কার ধারনা নেই।
উল্লেখ করা যেতে পারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ উইঘুর সম্প্রদায়ের বাস এই জিনজিয়ান প্রদেশে। চীন সরকার রাজ্যে যেকেনো ধরনের হামলা বা সংঘর্ষের জন্য ইটিম যোদ্ধাদের দায়ী করে থাকে।

এর আগে জুলাই মাসে মধ্যপ্রাচ্যে চীনের দূত উ সাইক বলেছিলেন, যুদ্ধ বা প্রশিক্ষণ নিতে প্রায় শ’খানেক চীনা নাগরিক মধ্যপ্রাচ্যে অবস্থান করছে যাদের অধিকাংশই ইটিম এর সদস্য।

চীনের দাবি, জিনজিয়ান সংলগ্ন আফগান-পাকিস্তান সীমান্তে ইটিমের সদস্যরা ঘাঁটি গেড়েছে। তারা জিনজিয়ানকে আলাদা রাষ্ট্র করার জন্য চেষ্টা করছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ