ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেরুতে জলবায়ু সম্মেলন

দুর্যোগ ঠেকাতে সেই একই বুলি উন্নত দেশগুলোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
দুর্যোগ ঠেকাতে সেই একই বুলি উন্নত দেশগুলোর

ঢাকা: জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা দেওয়ার অঙ্গীকারের সেই একই বুলি কপচালো উন্নত দেশগুলো। এর আগে এ ধরনের অঙ্গীকার দিয়েও বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি উন্নত দেশগুলোকে।



রোববার (১৪ ডিসেম্বর) পেরুর রাজধানী লিমায় সমাপ্ত জলবায়ু সম্মেলনের আংশিক সমঝোতা চুক্তিতে এই ‘অঙ্গীকার’ পুনর্ব্যক্ত করা হয়।

উন্নয়নশীল দেশগুলোকে আর্থিক সহায়তা দেওয়ার কথা উল্লেখ করে চুক্তিতে বলা হয়, ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিয়ে যাবে উন্নত দেশগুলো।

এছাড়া, পরিবেশের ভারসাম্য রক্ষায় কার্বন নিঃসরণ কমাতে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কী করণীয় সে বিষয়ে আগামী বছরের চার মাসের মধ্যে অঙ্গীকারনামা প্রদান করবে এবং এই অঙ্গীকারনামার মূল্যায়ন করে আগামী বছরের নভেম্বরের মধ্যে একটি প্রতিবেদন দেবে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন পরিষদ।

চুক্তির বিষয়ে বিতর্ক হওয়ায় সমঝোতায় পৌঁছাতে সম্মেলন দু’দিন পেছানো হয়।   এরপরও আংশিক এ সমঝোতা চুক্তিকে ‘অকার্যকর সমঝোতা’ বলে উল্লেখ করছে পরিবেশবাদী সংগঠনগুলো। যদিও এটাকে সামনে এগিয়ে যাওয়ার ধাপ বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

দ্বিতীয় প্রস্তাবের চুক্তিতে পৌঁছানোর আগে উত্থাপিত প্রথম প্রস্তাব নিয়ে তুমুল বিতর্কে লিপ্ত হয় উন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রগুলো। উন্নয়নশীল দেশগুলোর পক্ষ থেকে অভিযোগ করা হয়, ওই প্রস্তাবে কার্বন নিঃসরণ ও জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনে দায়ী উন্নত দেশগুলোকে দায়মুক্তি দেওয়ার সুযোগ ছিল। উন্নয়নশীল রাষ্ট্রগুলোর তীব্র বিরোধিতার মুখে শেষ পর্যন্ত প্রথম প্রস্তাবটি প্রত্যাখ্যাত হয়।

আগামী বছর প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে এ আংশিক সমঝোতা চুক্তিকে চূড়ান্ত চুক্তিতে পরিণত করা হবে বলেও লিমা সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ