ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিডনিতে ক্যাফেতে সন্ত্রাসী হামলা, জিম্মি সংকট

শাখাওয়াৎ নয়ন, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
সিডনিতে ক্যাফেতে সন্ত্রাসী হামলা, জিম্মি সংকট ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার জনবহুল শহর সিডনির মধ্যাঞ্চলের বাণিজ্যিক এলাকায় একটি ক্যাফেতে হামলা চালিয়ে লোকজনকে জিম্মি করে রেখেছে সন্দেহভাজন সন্ত্রাসীরা।

সোমবার (১৫ ডিসেম্বর) সকালে মার্টিন প্লেস বাণিজ্যিক এলাকায় লিন্ডট চোকোলেট নামে ওই ক্যাফেতে সন্ত্রাসী হামলায় এই জিম্মি সংকট সৃষ্টি হয়।

এসময় ক্যাফের জানালা দিয়ে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতাকা উড়তে দেখা যায়।

এই জিম্মি সংকটের খবরের প্রথম দিকে বলা হয়েছিল, ক্যাফেতে হামলা চালিয়ে অন্তত ২০ জনকে জিম্মি করে রেখেছে সশস্ত্র হামলাকারী। তবে এখন বলা হচ্ছে, ক্যাফের অজ্ঞাতসংখ্যক কর্মী ও কাস্টমারকে জিম্মি করে রাখা হয়েছে। এছাড়া, প্রথমে ‘হামলাকারী দল’ বলা হলেও এখন বলা হচ্ছে ‘অন্তত একজন সশস্ত্র হামলাকারী’। আবার কিছু কিছু সংবাদ মাধ্যম ক্যাফের ভেতরে দু’জন হামলাকারী থাকতে পারে বলেও জানিয়ে যাচ্ছে।

সিডনির একটি প্রভাবশালী সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, জিম্মি লোকজনকেই ক্যাফের জানালা দিয়ে আরবি লেখা সম্বলিত আইএস’র পতাকা ওড়াতে এবং হাত উঁচিয়ে রাখতে বাধ্য করছে চতুর হামলাকারী, যেন নিরাপত্তা বাহিনী কোনো অভিযান চালাতে না পারে।

স্থানীয় পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ওই হামলাকারীর সঙ্গে যোগাযোগ ও সমঝোতার চেষ্টা করছে প্রশাসন। এছাড়া, ক্যাফের চারদিকে বিপুলসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

নিউজ সাউথ ওয়েলসের প্রদেশের পুলিশের মুখপাত্র জানান, সকাল পৌনে ১০টার দিকে লিন্ডট চোকোলেট ক্যাফেতে হামলা চালিয়ে লোকজন জিম্মি করার খবর ‍আসে।

স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, একদিকে যখন স্থানীয় প্রশাসন সমঝোতার চেষ্টা করছে তখন অন্যদিকে জরুরি বৈঠকে বসেছে জাতীয় নিরাপত্তা পরিষদ। এছাড়া, এই বৈঠকের পর প্রধানমন্ত্রী টনি অ্যাবোট জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলেও জানানো হচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্টিন প্লেস এলাকায় যানচলাচলে সীমাবদ্ধতা জারি করা হয়েছে। এছাড়া, মার্টিন প্লেসসহ সিডনির জনগণকে নিরাপদে সরে থাকতে বলা হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে সিডনি শহরের স্থল, নৌ এবং আকাশ পথে ব্যাপক নজরদারি বাড়ানো হয়েছে। বাস, ট্রেন যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। সিডনি শহরের ওপর দিয়ে নিরাপত্তায় নিয়োজিত হেলিকপ্টার ছাড়া সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সিডনির হারবার ব্রিজ, অপেরা হাউজসহ বিশেষ বিশেষ স্থাপনাও। এছাড়া, সিডনি এয়ারপোর্টেও বিশেষ নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এই সন্ত্রাসী হামলা ও জিম্মি সংকটের প্রেক্ষিতে অস্ট্রেলিয়ায় কর্ম ও ভ্রমণরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক থাকতে বলেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ০৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪/আপডেট ০৭৪২ ঘণ্টা/আপডেট ০৮১৯ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।