ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেসে ১.১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
মার্কিন কংগ্রেসে ১.১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের পর এবার উচ্চকক্ষ সিনেটেও দেশটির ১ দশমিক এক ট্রিলিয়ন (এক লাখ ১০ হাজার কোটি) ডলারের বাজেট অনুমোদিত হয়েছে। শাটডাউন (অর্থনৈতিক অচলাবস্থা) এড়াতে সরকার একেবারে শেষ মুহূর্তে এসে এ বাজেট অনুমোদন করেছে।



শনিবার (১৩ ডিসেম্বর) রাতে সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা বাজেট অনুমোদন সংক্রান্ত একটি বিল উত্থাপন করলে ৫৬-৪০ ভোটে তা পাস হয়। এখন বিলটিতে স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পাঠানো হবে।

নিম্নকক্ষের পর উচ্চকক্ষেও রিপাবলিকানদের উত্থাপিত এ বিল নিয়ে ব্যাপক হইচই হয়। শেষ পর্যন্ত বিলটি পাসে সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছায় সিনেট।

কংগ্রেস সূত্র দাবি করছে, এই বাজেট অনুমোদন না করলে আগামী সপ্তাহ থেকে নির্ঘাত সরকারের জরুরি সেবা ও কার্যক্রমে স্থবিরতা নেমে আসতো।

১১ ডিসেম্বর রাতে বিলটি কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস থেকে অনুমোদন লাভ করে। সেখানেও রিপাবলিকানদের উত্থাপিত এই বিল ‍শুরুতে ক্ষমতাসীন ডেমোক্রেটদের বিরোধিতার মুখে পড়ে। তবে শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ওবামার হস্তক্ষেপে সামান্য ব্যবধানে তা পাস হয়।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, অনুমোদন পাওয়া ১ দশমিক ১ ট্রিলিয়ন ডলারের বাজেটে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকারি পরিসেবা অব্যাহত রাখা যাবে।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে শক্ত অবস্থানে থাকা রিপাবলিকানরা গত মাসের মধ্যবর্তী নির্বাচনে সিনেটেও সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। জানুয়ারির শুরুতেই কংগ্রেসের নিয়ন্ত্রণ চলে যাওয়ার কথা তাদের হাতে। অর্থাৎ প্রেসিডেন্ট ডেমোক্রেটদের ওবামা থাকলেও তার মেয়াদের শেষ দুই বছরের লাগাম থাকবে বিরোধী রিপাবলিকানদের হাতেই।

রিপাবলিকানরা মনে করছে, এই বিলে সরকারি পরিসেবা অব্যাহত রাখা গেলেও জানুয়ারিতে নতুন কংগ্রেস দায়িত্ব নেওয়ার পর ডেমোক্রেটি প্রেসিডেন্ট ওবামাকে অভিবাসন ব্যবস্থা সংস্কারের উদ্যোগ থেকে পিছু হটাতে বাধ্য করতে পারবে তারা।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।