ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবান নেতাকে পাকিস্তানে হস্তান্তর যুক্তরাষ্ট্রের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
তালেবান নেতাকে পাকিস্তানে হস্তান্তর যুক্তরাষ্ট্রের! ছবি: সংগৃহীত

ঢাকা: সন্ত্রাসী সংগঠন তালেবানের শীর্ষ নেতা লতিফুল্লাহ মেহসুদ ওরফে লতিফ মেহসুদকে আফগানিস্তানে আটকের পর পাকিস্তানের কাছে হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী।

পাকিস্তান ও আফগানিস্তানের গোয়েন্দা সূত্রকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো রোববার (০৭ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।



কোনো শীর্ষ তালেবান নেতাকে হস্তান্তরের এ ঘটনা একেবারেই বিরল বলে উল্লেখ করছে সংবাদ মাধ্যমগুলো।

অবশ্য, লতিফ মেহসুদের পরিচয় উল্লেখ না করে মার্কিন বিশেষ বাহিনী বলছে, তারা আফগানিস্তানে আটক তিন পাকিস্তানিকে ইসলামাবাদ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। এই হস্তান্তর প্রক্রিয়ায় আফগান সরকারের কোনো সংশ্লিষ্টতা ছিল না।

বিশ্লেষকরা বন্দি এই শীর্ষ তালেবান নেতার হস্তান্তরকে জঙ্গি সংগঠনটির দমন প্রশ্নে আফগানিস্তান-পাকিস্তান সম্পর্কোন্নয়নেরই চেষ্টা হিসেবে দেখছেন।

পাকিস্তানের একটি গোয়েন্দা সূত্র বলছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র হস্তান্তর করলে ইসলামাবাদে গোপনে উড়িয়ে নিয়ে আসা হয় সাবেক তালেবান প্রধান হাকিমুল্লাহ মেহসুদের সেকেন্ড ইন কমান্ড লতিফ মেহসুদকে।

সংবাদ মাধ্যমগুলোর বিস্ময়ের ব্যাপার হচ্ছে, সাধারণত মার্কিন বাহিনীর অভিযানে তালেবানের নেতাকর্মীরা নিহত হন। অথচ এবার শীর্ষ নেতাকে জীবিত আটকের পর হস্তান্তর করার ঘটনাও ঘটলো।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।