ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামার আমলেই বর্ণবাদ সবচেয়ে বেশি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
ওবামার আমলেই বর্ণবাদ সবচেয়ে বেশি

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে বর্ণবাদ প্রকট আকার ধারন করেছে বলে মন্তব্য করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

ল্যাটিন টিভি নেটওয়ার্ক টেলেসুরকে দেওয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেন, যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় তিনি হতবাক।

এসব ঘটনা সত্যি নাটকীয়।

বর্তমানে মাদুরোর সঙ্গে ওবামার ভালো সম্পর্ক যাচ্ছে না। ভেনেজুয়েলার অভ্যন্তরীণ রাজনীতে বিরোধীদের প্রতি মাদুরো অবস্থানের কারণেই নাখোশ ওবামা।

হুজো চাভেজের স্থলাভিষিক্ত মাদুরো বলেন, এসব ঘটনা দেখে মনে হচ্ছে ওবামা ক্ষমতায় বসায় সঙ্গে সঙ্গে বর্ণবাদ বেড়ে গেছে।

গত জুলাইয়ে নিউইয়র্কে গ্রেপ্তার করার সময় ‘চোকহোল্ড’ প্রক্রিয়ায় শ্বাসরুদ্ধ করায় দম বন্ধ হয়ে মারা যান কৃষ্ণাঙ্গ এরিক গার্নার। ঘটনা তদন্তে গঠিত গ্র্যান্ড জুরি অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যানিয়েল প্যান্টালিওকে অভিযুক্ত না করার সিদ্ধান্ত দেন।

এরপর গত ৯ আগস্ট মিজৌরি অঙ্গরাজ্যের নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যা করেন শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা। কিন্তু ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হত্যার অভিযোগ না আনার সিদ্ধান্ত নেন গ্র্যান্ড জুরি। এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে।

সর্বশেষ ফিনিক্স শহরে পুলিশের গুলিতে নিহত হন কৃষ্ণাঙ্গ রুমেইন ব্রিসবন (৩৪)।

এই তিনটি ঘটনায় যুক্তরাষ্ট্রের অনেক শহরেই তীব্র আন্দোলন হচ্ছে।

মাদুরো বলেন, ব্যক্তিগতভাবে আমি ওবামাকে শ্রদ্ধা করি। সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হয়েও তিনি বর্ণবাদের বিরুদ্ধে লড়ছেন না। তিনি ক্লান্ত, পরিশ্রান্ত।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।