ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাঞ্জাবে এনজিও’র অপারেশনে দৃষ্টি হারালেন ৬০ জন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
পাঞ্জাবে এনজিও’র অপারেশনে দৃষ্টি হারালেন ৬০ জন ছবি: সংগৃহীত

ঢাকা: বেসরকারি সংস্থার মাধ্যমে (এনজিও) বিনামূল্যে চোখের অপারেশন করাতে গিয়ে দৃষ্টিশক্তি হারিয়েছেন ৬০ জন। বৃহস্পতিবার (০৪ ডিসেম্বর) ভারতের গুরুদাসপুরে ঘটনাটি ঘটে।

বেসরকারি এবং মেডিকেল কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বিষয়টি জানিয়েছে।

ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম জানায়, দৃষ্টিশক্তি হারানো ৬০ জনের মধ্যে ১৬ জন অমৃতসার শহরের বিভিন্ন গ্রামের। বাকি সবাই গুরুদাসপুর জেলার। অপারেশনের পর তাদেরকে অমৃতসার ও গুরুদাসপুর ইএনটি (আই, নোস, টিথ) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে শহরের ডেপুটি কমিশনার রাভি বাঘাত জানান, অপারেশনের পর দৃষ্টিশক্তি হারানো ১৬ জনকে শহরের ইএনটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তারা হাসপাতালের সহযোগী প্রফেসর করমজিত সিংয়ের তত্ত্বাবধানে রয়েছেন।

এছাড়া যেসব চিকিৎসক অপারেশন করেছিলেন তাদের বিরুদ্ধে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

অমৃতসারের বেসরকারি সার্জন রাজিব বাল্লা অপারেশনের বিষয়ে জানান, গুরুদাসপুর জেলার গুমান গ্রামে অন্তত দশ দিন আগে ওই রোগীদের অপারেশন করানো হয়।  

রোগীরা যখন ডেপুটি কমিশনার রাভি বাঘাতের কাছে এনজিও ও চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগের উদ্যোগ নেন, তখন বিষয়টি জানাজানি হয়।

সার্জন রাজি বাল্লা জানান, ওই ঘটনা জানাজানি হলে প্রকৃত রোগীর সংখ্যা বেরিয়ে আসে, ১৬ নয়, দৃষ্টিশক্তি হারিয়েছেন ৬০ জন। ‘অপরিচ্ছন্ন পরিবেশে’ অপারেশনের ফলে এমনটি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ ধরনের অপারেশন ক্যাম্প আয়োজনের আগে স্থানীয় প্রসাশন এবং গুরুদাসপুর ও অমৃতসার সিভিল সার্জনকে অবগত করা প্রয়োজন ছিল। তবে তারা তা করেনি বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ