ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাদ্য ঝংকারে ম্যান্ডেলা স্মরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
বাদ্য ঝংকারে ম্যান্ডেলা স্মরণ

ঢাকা: বর্ণবাদবিরোধী দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার প্রথম মৃত্যুবার্ষিকী শুক্রবার (০৫ ডিসেম্বর)। যথাযথ মর্যাদায় সারা বিশ্বে দিনটি পালিত হচ্ছে।

দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা ৫৬ মিনিটে বিভিন্ন বাদ্যযন্ত্রের ঝংকারের আয়োজন করেছে ম্যান্ডেলা ফাউন্ডেশন। তার ৬৭ বছরের মানবসেবাকে স্মরণ করে, ৬৭ সেকেন্ডের এ শব্দ আয়োজনের পর, পালন করা হবে ৩ মিনিটের নীরবতা।

এরপর দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ায় প্রার্থনা শেষে ফুলেল শুভেচ্ছায় এই বিশ্বনেতাকে সম্মান জানাবেন বর্ণবাদবিরোধী আন্দোলনের বর্ষীয়ান নেতারা।

২০১৩ সালের ৫ ডিসেম্বর সারা বিশ্বকে কাঁদিয়ে ৯৫ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান বর্ণবাদবিরোধী এ নেতা।

ফুসফুসের জটিলতায় ভুগে জোহানেসবার্গে নিজ বাড়িতে ম্যান্ডেলা মারা যান বলে ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা।

টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জুমা বলেন, প্রিয় দেশবাসী, আমাদের গণতান্ত্রিক রাষ্ট্রের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, আমাদের সবার প্রিয় নেলসন রোহলিহলা ম্যান্ডেলা চলে গেছেন। নিজের বাড়িতেই শান্তিপূর্ণভাবে তিনি মারা গেছেন। পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। তিনি জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন।

মাদিবা নামে ভক্তদের কাছে পরিচিত ম্যান্ডেলার উত্থান অজ গ্রামীণ জীবন থেকে। সেখান থেকেই তিনি আন্দোলন শুরু করেছিলেন সংখ্যালঘু শক্তিমান শ্বেতাঙ্গ সরকারের বিরুদ্ধে।

১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার সব জাতিগোষ্ঠীর অংশগ্রহণে প্রথম নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। ১৯৯৯ সালে তিনি রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ নেতা এফ ডব্লিউ ডি ক্লার্কের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।