ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন অবয়বে রুশ কালাশনিকভ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
নতুন অবয়বে রুশ কালাশনিকভ

ঢাকা: রাশিয়ার বৃহত্তম আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারী ও বিশ্ববিখ্যাত কালাশনিকভ রাইফেল (একে)-এর প্রচলনকারী প্রতিষ্ঠান কালাশনিকভ কনসার্ন মস্কোতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে সম্প্রতি তাদের রি-ব্র্যান্ডিংয়ের ঘোষণা প্রদান করেছে।

সম্প্রসারণ পরিকল্পনা বাস্তবায়ন, বিশ্বব্যাপী আগ্নেয়াস্ত্র বিক্রি বৃদ্ধি ও আধুনিক কৌশল অবলম্বনের অংশ হিসেবে এ রি-ব্র্যান্ডিং করা হয়েছে।

নতুন ব্র্যান্ডের মূল তিনটি স্লোগান হলো- নির্ভরযোগ্যতা, দায়িত্বশীলতা ও প্রযুক্তি।

রুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসটেকের অঙ্গপ্রতিষ্ঠান কালাশনিকভ কনসার্ন মনে করে, এ উদ্যোগের ফলে কালাশনিকভ কমব্যাট, বৈকাল হান্টিং ও ইঝমাস স্পোর্টিং ব্র্যান্ডগুলো আরো উজ্জীবিত হবে।

কালাশনিকভ কনসার্নের প্রধান নির্বাহী এ ইউ ক্রিভোরুচকা বলেন, কালাশনিকভ রাশিয়া ও বিদেশে তার পণ্যগুলোর অবস্থান সুদৃঢ় করতে রি-ব্র্যান্ডিং সুবিধা কাজে লাগাবে।

তিনি আরো জানান, ২০২০ সালের মধ্যে প্রতিষ্ঠানের উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। এ সময় স্টাফদের কর্মদক্ষতাও ৪ গুণ বৃদ্ধি পাবে। রাজস্ব আয়ও ৪ গুণ বৃদ্ধির আশা করা হচ্ছে।

প্রায় ১০ কোটি মার্কিন ডলারের বাজেট রাখা হয়েছে পুরো পরিকল্পনাটি বাস্তবায়নে। উৎপাদন দ্বিগুণ করা ছাড়াও আরো অধিক দেশে সামরিক বিক্রির বিস্তার, উৎপাদিত পণ্যের মানোন্নয়ন, একটি আন্তর্জাতিক ডিলার নেটওয়ার্ক তৈরি এবং বেসামরিক পণ্যগুলোকে বিশ্বব্যাপী আরো আকর্ষণীয় করার লক্ষ্যে এপারেল ও এক্সেসরিজ উৎপাদন চালু এ পরিকল্পনার অংশ।

রাশিয়ার মোট ক্ষুদ্র অস্ত্র উৎপাদনের ৯৫ শতাংশ করে থাকে কালাশনিকভ কনসার্ন এবং এর ৮০ শতাংশই রফতানি হয় বিভিন্ন দেশে। কোম্পানিটি তাদের বর্তমান বাজার সম্প্রসারণ ও নতুন বাজার অন্বেষণকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। ইতোমধ্যে ৫০টি দেশকে চিহ্নিত করা হয়েছে, যাদের কালাশনিকভ পণ্য কেনার বিশাল সম্ভাবনা রয়েছে।

প্রতিষ্ঠানটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও আফ্রিকায় বাজার উন্নয়নে উদ্যোগ নিয়েছে। ভারত ও মিসরের কালাশনিকভ পণ্যের অন্যতম গ্রাহক হওয়ার সম্ভাবনা বেশি। থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার সঙ্গে ইতোমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে আলোচনা চলছে।

ঐতিহ্যগতভাবে সিআইএস দেশগুলোতে কালাশনিকভ পণ্যের ব্যাপক চাহিদা বিদ্যমান। কালাশনিকভ কনসার্ন বর্তমানে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিশ্বের ২৭টির বেশি দেশে তাদের পণ্য বিক্রয় করছে।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘন্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।