ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নতুন নিষেধাজ্ঞা জাতিসংঘের বক্তব্যের লঙ্ঘন: পিয়ংইয়ং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
নতুন নিষেধাজ্ঞা জাতিসংঘের বক্তব্যের লঙ্ঘন: পিয়ংইয়ং

হ্যানয়: উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করা যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা জাতিসংঘের বক্তব্যের লঙ্ঘন বলে বৃহস্পতিবার মন্তব্য করেছেন পিয়ংইয়ং এর একজন মুখপাত্র।

উত্তর কোরিয়ার ওই মুখপাত্রের নাম রি টং ইল।

তিনি আঞ্চলিক নিরাপত্তা বিষয়ক আলোচনায় এ মুহূর্তে ভিয়েতনামে অবস্থান করছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন বুধবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন, যার মাধ্যমে গত ৯ জুলাই দেওয়া জাতিসংঘের বক্তব্যের লঙ্ঘন করা হয়েছে।

রি টং আরও বলেন, দক্ষিণ কোরিয়ার নৌমহড়ার ঘোষণার ফলেও যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনার পর জাতিসংঘের বক্তব্য লঙ্ঘিত হয়েছে। আগামী রোববার থেকে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া যৌথ নৌমহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গত মার্চে চিওনান ডুবির ঘটনায় দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও একটি আন্তর্জাতিক তদন্তে উত্তর কোরিয়াকে দায়ী করা হয়েছে। তবে উত্তর কোরিয়া বরাবরই এই অভিযোগ নাকচ করে আসছে।

জাতিসংঘের ওই ঘটনায় নিন্দা জানায় এবং আঞ্চলিক শান্তির জন্য এটি হুমকি  বলে মন্তব্য করে। একইসঙ্গে দায়ীদের বিরুদ্ধে যথাযথ ও শান্তিপূর্ণ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় সংস্থাটি।

আন্তর্জাতিক তদন্তে পিয়ংইয়ং দোষী সাব্যস্ত হলে জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করে। তবে উত্তর কোরিয়াকে দায়ী করে বক্তব্য দেয়নি সংস্থাটি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১১১ ঘণ্টা, জুলাই ২২, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa