ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চলে গেলেন ‘স্পাইডার উইম্যান’ লুই বুর্জোয়া

আন্তর্জাতিকডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৬ ঘণ্টা, জুন ৬, ২০১০

নিউইর্য়ক: ‘স্পাইডার উইমেন’ নামে পরিচিত মার্কিন ভাস্কর লুই বুর্জোয়া (৯৮) আর নেই। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে নিউইয়র্কে তিনি মারা যান।



১৯১১ সালে প্যারিসে জন্ম নেওয়া ব্যুরজোয়া ১৯৩৮ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রেই বসবাস করেছেন।

জীবনের শেষ মুুহূর্ত পর্যন্ত তার দীর্ঘ কর্মময় জীবনে নানা শিল্পকর্মের জন্য তিনি অনেক সুখ্যাতি পেয়েছেন।

লন্ডনের দণিপ্রান্তে সেন্ট পলস ক্যাথিড্রালের উল্টোপাশে মিলেনিয়াম সেতুর বিপরীতে টেট শিল্পশালার বিশাল চিমনির সামনে চত্বরে রাখা লুই বুর্জোয়ার মাকড়সার ভাস্কর্যের জন্য তিনি বিশ্বময় ব্যাপক পরিচিতি লাভ করেন। তিন তলা সমান উচ্চতার ওই শিল্পকর্মের জন্য স্পাইডার উইম্যান নামে পরিচিতি লাভ করেন এই নারী ভাস্কর।

মার্কিন শিল্প-ইতিহাসবিদ রবার্ট গোল্ডওয়াটারকে বিয়ে করার পর থেকে ঊনিশ শ চল্লিশের দশকের পুরোটা জুড়ে শিল্পজগতে নিজেকে প্রতিষ্ঠিত করার সংগ্রাম করে গেছেন লুই বুর্জোয়া। ওই সময়ে তার সবচেয়ে আলোচিত কাজ ছিল- ‘সম্পূর্ণ নিস্তব্ধতায় পুরুষের প্রস্থান’ কাঠখোদাই সিরিজ।

জন্ম, মৃত্যু এবং যৌন সম্পর্ক নানাভাবে উঠে এসেছে তার শিল্পকর্মে।

ষাটের দশকের পুরোটাই বুর্জোয়া কাটান নারী-পুরুষের শরীরকে বিভিন্ন আঙ্গিকে উন্মোচন করে। কোনো কোনো কাজে পুরুষ ও নারীর যৌনাঙ্গ একসঙ্গে উপস্থাপন করেছেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১২ ঘণ্টা, জুন ০১, ২০১০
এসআইএস/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।