ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সিউল: দক্ষিণ কোরিয়ার জাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন বুধবার এ ঘোষণা দেন।

খবর এএফপি’র।

একটি সংবাদ সম্মেলনে কিনটন বলেন, “উত্তর কোরিয়ার পরমাণু বিস্তার রোধে আমাদের সামর্থ্য বাড়ানোর জন্যই নতুন এই ঘোষণা করা হয়েছে। অবৈধ কর্মকাণ্ড, পরমাণু কর্মসূচিতে আর্থিক সহায়তা বাড়ানো বন্ধ করতে এবং উস্কানিমূলক তৎপরতাকে নিরুৎসাহিত করতেই এ পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ”

হিলারি কিনটন এক সফরে বুধবার দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন। নৌ হামলার ঘটনায় দক্ষিণ কোরিয়াকে শক্ত সমর্থন জানানোর উদ্দেশ্যে তিনি এ সফর করছেন। গত মার্চের ওই হামলার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা হয়ে থাকে।

বুধবার সকালে কিনটন ও মার্কিন প্রতিরক্ষমন্ত্রী রবার্ট গেটস দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিক অঞ্চল সফর করেন। পরে তারা গত মার্চে যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনায় নিহত ৪৬ জন দক্ষিণ কোরীয় নাবিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন।

বুধবার বিকালে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসবেন তারা।

মূলত ১৯৫০ থেকে ৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধের ৬০ বছর পূর্তিকে সামনে রেখেই এ আলোচনার আয়োজন করা হয়েছে। ওই যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ বাহিনী দক্ষিণ কোরিয়াকে সমর্থন দিয়েছিলো।

মঙ্গলবার আফগানিস্তান ত্যাগ করার আগে হিলারি বলেছিলেন, “চিওনান ডুবির ঘটনার পর মিত্রদেশ হিসেবে দক্ষিণ কোরিয়ার প্রতি সমর্থন দেওয়া এটাই উপযুক্ত সময়। একইসঙ্গে উত্তর কোরিয়াকে পরিষ্কার বার্তা পাঠানো দরকার। ”

উল্লেখ্য, গত মার্চে পীত সাগরে উত্তরের টর্পেডোর আঘাতে দক্ষিণের যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনায় একটি আন্তর্জাতিক তদন্ত প্রকাশিত হয়। এতে উত্তর কোরিয়াকে দায়ী করা হয়। ওই ঘটনায় দক্ষিণ কোরিয়ার ৪৬ জন নাবিক নিহত হয়।

এদিকে, দক্ষিণ কোরিয়াসহ মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ এ ঘটনায় উত্তরকে দায়ী করলেও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে দেশটি। একইসঙ্গে কোনো পদক্ষেপ নেওয়া হলে সামরিক বাহিনী মাধ্যমে পাল্টা হামলার দেয় উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়াকে সতর্ক করতে এবং উস্কানিমূলক কথা ও তৎপরতা বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক নৌমহড়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার রবার্ট গেটস ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী কিম তায়ে-ইয়ং আগামী রোববার থেকে যৌথ নৌমহড়ার আয়োজনের ঘোষণা দেন। উত্তর কোরীয়াকে প্রতিরোধ করতে এই আয়োজন বলে জানান তারা। আগামী ২৫ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত এ মহড়া অনুষ্ঠিত হবে।

এদিকে, বুধবার এই মহড়ার প্রতি উদ্বেগ প্রকাশ করেছে উত্তর কোরিয়ার মিত্রদেশ চীন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa