ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

শর্ত সাপেক্ষে কুর্দি বিদ্রোহীদের অস্ত্র সমর্পণের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১০

লন্ডন: তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহী গোষ্ঠীর একজন নেতা অস্ত্র সমর্পণের ঘোষণা দিয়েছেন। বুধবার বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, তুরস্কের সরকার তাদের কিছু শর্ত মেনে নিলে তারা অস্ত্র ফেলে দেবেন।



কুর্দিস্তান ওয়াকার্স পার্টির (পিকেকে) ওই নেতার নাম মুরাত কারায়িলান। তিনি বলেন, তুরস্ক তাদের বিরুদ্ধে গুলিবর্ষণ বন্ধ ও কিছু শর্ত মেনে নিলে জাতিসংঘের তত্ত্বাবধানে তিনি তার বিদ্রোহীদের অস্ত্র ফেলে দেওয়ার নির্দেশ দেবেন।

তিনি আরও বলেন, “আলোচনার মাধ্যমে গণতান্ত্রিক উপায়ে যদি কুর্দি ইস্যুর সমাধান হয়, তবে আমরা অস্ত্র সমর্পণ করতে রাজি। আমরা আর অস্ত্র বহন করব না। ”

মুরাত বলেন, “কিন্তু তুরস্কের সরকার আমাদের দাবি মেনে না নিলে আমরা স্বাধীনতা ঘোষণা করবো। ”

তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চল কুর্দিস্তানের স্বশাসনের দাবিতে বিদ্রোহীরা ১৯৮৪ সালে হাতে অস্ত্র তুলে নেয়। সে-সময় থেকে এ পর্যন্ত তুরস্কের ও পিকেকে’র সংঘর্ষে ৪৫ হাজার মানুষ নিহত হয়।

ইরাকের কুর্দিস্তান অঞ্চলের পর্বতে সংগঠনের ক্যাম্পে মারাত বিবিসিকে সাক্ষাৎকার দেন। এখানে থেকেই তারা তুরস্কে ভাষাগত ও সাংস্কৃতিক অধিকারের দাবিতে লড়াই করছেন বলে তিনি জানান।  


বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa