ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোমালিয়ায় বিবিসি সম্প্রচারের নিষেধাজ্ঞা

রাজিয়া স্মৃতি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১০

ঢাকা: সোমালিয়ায় ইসলামী শাসন ব্যবস্থার জন্য লড়াইরত ইসলামপন্থী গোষ্ঠী আল শাবাব সেদেশে বিবিসির সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

তাদের অভিযোগ, ইসলামের বিরুদ্ধে অপপ্রচার করার পাশাপাশি অর্ন্তবর্তীকালীন সরকারকেও সমর্থন যোগাচ্ছে বিবিসি।



আল শাবাব বলছে, বিবিসি ইসলামের বিরুদ্ধে উস্কানি মূলক বিষয়বস্তু সম্প্রচারের মাধ্যমে জনমনে ইসলাম স¤র্পকে বিভ্রান্তি ছড়াচ্ছে।

অবশ্য বিবিসির দাবি, সম্প্রচারের ক্ষেত্রে তারা সম্পূর্ণ নিরপেক্ষ এবং কোন ধরনের বিরোধ সৃষ্টি তাদের উদ্দেশ্য নয়।

গত এক দশক ধরে বিবিসি দেশটিতে সোমালি, আরবি ও ইংরেজি ভাষায় সংবাদ সম্প্রচার করছে।

এদিকে, আল-শাবাব এক বিবৃতিতে বিবিসি ও ওয়াশিংটন বার্তা সংস্থা ভয়েস অব আমেরিকার সঙ্গে  চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোকে তাদের চুক্তি বাতিলের দাবি জানিয়েছে।

এই ইসলামপন্থী গোষ্ঠী দেশটিতে ইসলামি শাষন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে যাচ্ছে। সোমালিয়ার দক্ষিণ-মধ্যভাগসহ রাজধানী মোগাদিসুর বেশিরভাগ এলাকাই তাদের দখলে।

আল শাবাব গোষ্ঠীর নিষেধাজ্ঞার মুখে বিবিসি তাদের এফএম সম্প্রচার বন্ধ করলেও শর্টওয়েব ও ইন্টারনেটে সংবাদ সম্প্রচার অব্যাহত রেখেছে।

আফ্রিকায় বিবিসির প্রধান জেরি তিমিনস আল শাবাবের ওই বিবৃতির জবাবে দাবি করেছেন, তারা নিরপেক্ষভাবে এবং সম্পাদকীয় বিধিমালা অনুসরণ করে সংবাদ সম্প্রচার করছেন। কোনো ধরনের দ্বন্দ্ব-সংঘাত সৃষ্টি তাদের উদ্দেশ্য নয়।

উল্লেখ্য ওয়াশিংটন এই আল শাবাব গোষ্ঠীকে সরাসরি আল কায়েদার বিকল্প বলে গণ্য করে। আল শাবাবের এই বিদ্রোহ সোমালিয়ায় একটি কার্যকর সরকার স্থাপনের যাবতীয় পশ্চিমা প্রচেষ্টাকে বানচাল করেছে- যে সোমালিয়ায় বস্তুত বিগত ১৯ বছর কোনো কার্যকর সরকারই নেই।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।