ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

৪ জুনের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ২৭, ২০২৪
৪ জুনের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা উ. কোরিয়ার ২০২৩ সালের নভেম্বরে উত্তর কোরিয়া প্রথম নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করে

উত্তর কোরিয়া জাপানকে জানিয়েছে, ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা রেখেছে। গত বছরের নভেম্বরে তৃতীয় প্রচেষ্টায় প্রথম নজরদারি স্যাটেলাইটটি কক্ষপথে স্থাপনে সমর্থ হয়।

 

জাপানের কোস্টগার্ড বলেছে, আট দিনের উৎক্ষেপণ প্রক্রিয়া রোববার মধ্যরাতে শুরু হয়েছে। উত্তর কোরিয়া জানায়, কোরীয় উপদ্বীপ ও ফিলিপাইনের লুজন দ্বীপপুঞ্জের আশপাশে তিনটি বিপজ্জনক অঞ্চল রয়েছে, যেখানে স্যাটেলাইট বহনকারী রকেটের ধ্বংসাবশেষ পড়তে পারে।  

পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনের ত্রি-পক্ষীয় বৈঠকের আগে এমন খবর এলো।  

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা ফোনকলে আলোচনা সেরেছেন। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘের রেজল্যুশনের লঙ্ঘন। তারা পরিকল্পনাটি স্থগিত করার জন্য পিয়ংইয়ংকে আহ্বান জানিয়েছে।

পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়া গত বছরের নভেম্বরে তাদের প্রথম নজরদারি স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করে। এর আগে তাদের দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ২৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।