ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাক্ষাৎকারে জাতিসংঘের মানবাধিকার প্রধান

গাজাকে অনাহারে ঠেলে দেওয়া হতে পারে যুদ্ধাপরাধের শামিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
গাজাকে অনাহারে ঠেলে দেওয়া হতে পারে যুদ্ধাপরাধের শামিল

গাজায় অনাহারকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরায়েল, এমন অভিপ্রায় যদি প্রমাণিত হয়, তবে তা হবে যুদ্ধাপরাধ। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এসব বলেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক।

 

তবে ইসরায়েলের অর্থমন্ত্রী, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির জ্যেষ্ঠ রাজনীতিবিদ নির বারকাত তুর্কের এসব সতর্কতাকে অর্থহীন- সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন কথা বলে উড়িয়ে দিয়েছেন।

ইসরায়েলের মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীর মতো তিনিও দাবি করেন, তার দেশ যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য স্থান থেকে আসা ত্রাণ গাজায় প্রবেশ করতে দিচ্ছে। ইসরায়েল বলছে, হামাস ত্রাণসামগ্রী নেওয়ার পরে অবশিষ্টটুকু বিতরণ করতে জাতিসংঘ ব্যর্থ।

প্রয়োজনীয় ত্রাণবোঝাই ট্রাকের দীর্ঘ সারি গাজায় প্রবেশের জন্য রাফা সীমান্তের ওপারে অপেক্ষায়। ত্রাণবোঝাই ট্রাক জটিল প্রক্রিয়া এবং ইসরায়েলের কয়েক দফা তল্লাশির পরই গাজায় প্রবেশ করতে পারে।

জেনেভা থেকে তুর্ক সাক্ষাৎকারে বলেন, যেসব প্রমাণ সামনে আসছে, তাতে স্পষ্ট ইসরায়েল গাজায় ইচ্ছে করেই ত্রাণ বিতরণের গতি কমিয়ে দিচ্ছে বা একেবারে বন্ধ করে দিচ্ছে।

তুর্ক ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানান। তবে তিনি এও বলেছেন, যুদ্ধে দুই পক্ষকে তাদের কর্মকাণ্ডের জন্য জবাবদিহির আওতায় আনা উচিত। যদি অসহায় গাজাবাসীদের জন্য ত্রাণ সরবরাহে বাধা সৃষ্টি করার কোনো উদ্যোগ নেওয়া হয়, সেটিরও জবাবদিহি করতে হবে।  

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।