ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসলাম-পূর্ব আরব কবিদের নিদর্শন সংরক্ষণ করবে সৌদি সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
ইসলাম-পূর্ব আরব কবিদের নিদর্শন সংরক্ষণ করবে সৌদি সরকার

 ২০২৩ সালকে ‘আরবি কবিতার বছর’ হিসেবে ঘোষণা করেছিল সৌদি সরকার। তারই ধারাবাহিকতায় এ বছর ইসলাম-পূর্ব যুগের বিশিষ্ট আরব কবিদের সঙ্গে যুক্ত বিভিন্ন ঐতিহাসিক স্থানের মানচিত্র তৈরি এবং এগুলোকে নথিভুক্ত করার জন্য একটি প্রকল্প চালু করেছে সৌদি আরবের সংস্কৃতি মন্ত্রণালয়।

খবর আরব নিউজ।

প্রকল্পটি বাস্তবায়নে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে পৌর ও গ্রামীণ বিষয়ক মন্ত্রণালয়ও।

প্রকল্পের অধীনে ইতিমধ্যেই দেশটির রাজধানী রিয়াদের অসংখ্য স্থানকে তালিকাভুক্ত করা হয়েছে। এসব স্থানে লায়লা আল-আখিলিয়া, কায়েস ইবনে আল-মুলাওয়াহ, ইমরুল আল-কায়েস এবং লাবিদ ইবনে রাবিয়া সহ বিখ্যাত কবিরা বসবাস করতেন।

দেশটির মধ্যাঞ্চল কাসিমে কবি জুহাইর বিন আবি সালমার সঙ্গে যুক্ত আল-রাসের আল-শানানা টাওয়ারের মতো নিদর্শনগুলোকে ইতিমধ্যে নথিভুক্ত করা হয়েছে।

রিয়াদ আর কাসিম অঞ্চল ছাড়াও আল-বাহা, আল-আহসা, তায়েফ, হাইল, মদিনা, আসির এবং নাজরান সহ অন্যান্য প্রদেশগুলোতেও ইসলামের আগের যুগের কবিদের বিষয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে।

কবিদের সঙ্গে সংশ্লিষ্ট স্থানগুলো সম্পর্কে সাধারণ মানুষকে অবগত করা এবং এসব অঞ্চলে পর্যটনকে সহজ আরও করে তুলতেই এই ধরনের উদ্যোগ গ্রহণ করেছে সৌদি আরব।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।