ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি আরবে ঈদুল ফিতরের ছুটি ৬ দিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
সৌদি আরবে ঈদুল ফিতরের ছুটি ৬ দিন

সৌদি আরবে সরকারি ও বেসরকারি খাতের কর্মীরা এপ্রিল মাসে ঈদুল ফিতরের জন্য ৪ দিনের ছুটি পাবেন বলে ঘোষণা করেছে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

শনিবার ওই মন্ত্রণালয় ঘোষণা করেছে বেশিরভাগ কর্মচারী ৮ এপ্রিল বা সোমবার (রমজান ২৯, ১৪৪৫) থেকে চার দিনের ছুটি পাবেন।

যেহেতু শুক্রবার এবং শনিবার দেশটির অফিসিয়াল সাপ্তাহিক ছুটির দিন। যে কারণে সৌদি বাসিন্দারা টানা ছয় দিন ছুটি উপভোগ করবেন। কর্মচারীরা ১৪ এপ্রিল বা রোববার কাজে ফিরবেন।

মন্ত্রণালয় আরও বলেছে, কর্তাদের অবশ্যই শ্রম আইনের নির্বাহী নিয়ন্ত্রণের ধারা ২৪-এর দ্বিতীয় অনুচ্ছেদে যা বলা হয়েছে তা মেনে চলতে হবে।

দেশটিতে পবিত্র রমজান মাস ১১ মার্চ শুরু হয়েছিল। রমজানে বিশ্বের মুসলমানরা ভোরে রোজা রেখে সারাদিন সব ধরনের পানাহার থেকে বিরত থেকে সন্ধ্যায় ইফতারের (কিছু খেয়ে) মাধ্যমে রোজা ভাঙেন।

ইসলামিক চন্দ্র ক্যালেন্ডার অনুসারে, রমজান নবম মাসে পড়ে, যার মধ্যে বছরে ৩৫৪ বা ৩৫৫ দিন থাকে। সেই অনুসারে, রমজান চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯ বা ৩০ দিনের হতে পারে। রমজানের পরের মাস শাওয়ালের প্রথম তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়।

তবে, সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা ঈদুল ফিতর উদযাপনের জন্য এপ্রিল মাসে নয়দিন ছুটি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

দেশটির সরকারি ও বেসরকারি খাতের জন্য ঘোষিত ছুটির তালিকা অনুসারে, বাসিন্দারা ঈদুল ফিতর উদযাপনের জন্য ২৯ রমজান থেকে শাওয়াল ৩ পর্যন্ত ছুটি পাবেন। যদি রমজান মাস ৩০ দিনের হয়, ঈদ হবে ১০ এপ্রিল। যদি মাস ২৯ দিনের হয়, তাহলে ঈদুল ফিতর ৯ এপ্রিল।

সূত্র: খালিজ টাইমস

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।