ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মস্কোর কনসার্টে হামলা

‘ইউক্রেন জড়িত থাকলে রাশিয়াকে সমুচিত জবাব দিতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
‘ইউক্রেন জড়িত থাকলে রাশিয়াকে সমুচিত জবাব দিতে হবে’

রাশিয়ার মস্কোর কাছে একটি কনসার্ট হলে হামলায় কমপক্ষে ১৪৩ জন নিহত হওয়ার ঘটনায় চার সন্দেহভাজন বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেপ্তার করেছে।

জঙ্গি ইসলামি গোষ্ঠী ইসলামিক স্টেট শুক্রবারের (২২ মার্চ) হামলার দায় স্বীকার করেছে।

রাশিয়ায় ২০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক এক বিবৃতিতে বলেন, রাশিয়া এ হামলার সঙ্গে ইউক্রেনকে জড়িত করার চেষ্টা করছে। এতে কিয়েভের কিছুই করার নেই।

এফএসবি নিরাপত্তা পরিষেবা বলেছে, ইউক্রেনের সীমান্ত দিয়ে পালানোর সময় চার সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে। ধারণা করা হচ্ছে এ হামলার সঙ্গে ইউক্রেনের সংযোগ রয়েছে। গ্রেপ্তারদের মস্কোতে স্থানান্তর করা হচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রামে বলেছেন, এখন আমরা জানি এ রক্তাক্ত হামলা লুকানোর পরিকল্পনা করছে ইউক্রেন।

একজন সিনিয়র রাশিয়ান এমপি আন্দ্রেই কার্তাপোলভ বলেছেন, যদি ইউক্রেন জড়িত থাকে, তবে রাশিয়াকে অবশ্যই সমুচিত জবাব দিতে হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় টিভি সম্পাদক মার্গারিটা সিমোনিয়ান সন্দেহভাজনদের একজনের একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে একজন দাঁড়িওয়ালা যুবককে রাস্তার পাশে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি বলেন, মৃতের সংখ্যা ১৫৩-এ পৌঁছেছে তবে তার তথ্যের উৎস দেননি।

রাশিয়ার তদন্ত কমিটি এর আগে বলেছিল যে হামলায় কমপক্ষে ১১৫ জন মারা গেছে। হামলার সময় ছদ্মবেশে বন্দুকধারীরা রাজধানীর কাছে ক্রোকাস সিটি হলে কনসার্টকারীদের ওপর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি চালায়।

সূত্র: এএপি

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।