ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মস্কোয় হামলার দায় স্বীকার করল ইসলামিক স্টেট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
মস্কোয় হামলার দায় স্বীকার করল ইসলামিক স্টেট

মস্কোয় কনসার্ট হলে হামলায় হতাহত হওয়ার ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রয়টার্স এর বরাতে এই খবর জানালেও সংবাদমাধ্যমটি ওই পোস্ট স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

নিরাপত্তা বিষয়ে কাজ করা বিবিসির সংবাদদাতা গর্ডন কোরেরা এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, এই গোষ্ঠীটি অতীতে কখনও কখনও এমন হামলার দায় স্বীকার করেছে যেগুলোর সঙ্গে এদের কোনো সম্পর্ক ছিল না।

৭ মার্চ, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছিল, মস্কোর একটি উপাসনালয়ে ইসলামিক স্টেটের একটি ছোট দলের হামলা-পরিকল্পনা প্রতিরোধ করেছে তারা।

রাশিয়ার বিরুদ্ধে এই আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর হামলা নতুন কিছু নয়। ২০১৫ সালে মিশরের সিনাই মরুভূমিতে একটি রাশিয়ান বিমান বিস্ফোরণে বিধ্বস্ত হয়ে ২২৪ জন আরোহী মারা যায় যাদের অধিকাংশ ছিল রাশিয়ান নাগরিক। সেই হামলার দায় স্বীকার করেছিল ইসলামিক স্টেট। ২০১৭ সালে সেন্ট পিটার্সবার্গ মেট্রোতে বোমা হামলায় ১৫ জন নিহত হয়, তাতেও আইএস যুক্ত ছিল।  

কয়েক দশক ধরে রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে জঙ্গি সংগঠনগুলো লড়াই করে আসছে। ১০ বছর আগে যখন এই আইএস গঠিত হয় তখন তাদের একটা বড় অংশ আইএস-এ যোগ দিতে সিরিয়ায় ছুটে গিয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার উত্তর ককেশাসে সক্রিয় এমন কিছু জঙ্গি আইএসের প্রতি আনুগত্য ঘোষণা করেছে।

কিন্তু মস্কোর কনসার্ট সেন্টারে আজকের হামলার দায় স্বীকার করা গোষ্ঠীটি আইএসআইএস-কে। এরা হল খোরাসানের ইসলামিক স্টেটের সহযোগী। খোরাসান হল ইরান, তুর্কমেনিস্তান এবং আফগানিস্তানের কিছু অংশ অন্তর্ভুক্ত করে একটি ঐতিহাসিক অঞ্চল।  

আইএসআইএস-কে প্রায়শই পুতিনের সমালোচনা করে। এরা চেচনিয়া ও সিরিয়ায় সামরিক অভিযান এবং আফগানিস্তানে সোভিয়েত যুগের মুসলিম জনগণের বিরুদ্ধে নৃশংসতার জন্য ক্রেমলিনকে অভিযুক্ত করে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।