ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ‘অবিলম্বে’ যুদ্ধ বন্ধের আহ্বান যুক্তরাজ্য-অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
গাজায় ‘অবিলম্বে’ যুদ্ধ বন্ধের আহ্বান যুক্তরাজ্য-অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। রাফা শহরে ইসরায়েলের স্থল হামলার সম্ভাব্য বিধ্বংসী পরিণতির বিষয়েও সতর্ক করে দিয়েছে দেশ দুটি।

খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং, প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও প্রতিরক্ষামন্ত্রী গ্র্যান্ট শাপসের সঙ্গে অ্যাডিলেডে আলোচনা করেন।  

পরে দেওয়া এক যৌথ বিবৃতিতে এ দুই দেশ গাজায় বিপর্যয়কর মানবিক সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করে। মন্ত্রীরা উল্লেখ করেন, গাজায় নিরাপদ স্থানের অভাব রয়েছে।  

গাজার সর্বদক্ষিণে হামলার পরিকল্পনায় অনুমোদন দিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। মন্ত্রীরা উল্লেখ করেন, ওই অঞ্চলে বহু বাস্তুচ্যুত লোক আশ্রয় নিচ্ছেন।  

উপত্যকাটির বিভিন্ন স্থানে বোমা হামলায় পালানো ১৪ লাখ ফিলিস্তিনি সেখানে আশ্রয় খুঁজছেন।  

বিবৃতিতে বলা হয়, ত্রাণ প্রবেশে অনুমোদন দেওয়ার সঙ্গে জিম্মিদের মুক্তির জন্য তারা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির তাগিদ দিয়েছেন।  

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মার্কিন খসড়া প্রস্তাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রত্যাশিত ভোটের আগে এ তাগিদ এলো দুই দেশের পক্ষ থেকে।

এ তাগিদ গাজা যুদ্ধের ক্ষতি ও প্রভাব সম্পর্কে ব্রিটেন ও অস্ট্রেলিয়ার ক্রমবর্ধমান উদ্বেগেরই ইঙ্গিত দেয়।  

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।