ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পর্তুগালের নির্বাচনে ডেমোক্রেটিক অ্যালায়েন্সের জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
পর্তুগালের নির্বাচনে ডেমোক্রেটিক অ্যালায়েন্সের জয়

পর্তুগালের সাধারণ নির্বাচনে জয় মধ্য-ডানপন্থি রাজনৈতিক দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এডি)। দলটি শতকরা ২৯ শতাংশ ভোট নিয়ে ২৩০ আসনের সংসদ নির্বাচনে ৭৯টি আসন পেয়েছে তারা।

প্রধান প্রতিদ্বন্দ্বি এবং বর্তমান ক্ষমতাশীন দল সোসালিস্ট পার্টিও ২৯ শতাংশ ভোট পেয়েছে তবে তাদের আসন সংখ্যা ৭৭টি। ফলে দেশটিতে আবারও জোট সরকার গঠনের প্রয়োজনীয়তা দেখা দিল।  

রবিবারের নির্বাচনে ভোট দিয়েছেন ২০ লাখ পতুর্গীজ। এবারের নির্বাচনে চমক দেখিয়েছে  ডানপন্থী দল ‘চেগা’। পার্লামেন্টের ২৩০ আসনের মধ্যে ৪৮টি আসন লাভ করে চেগা। পিএস পায় ৭৭টি আসন। পাঁচ বছর আগে প্রতিষ্ঠিত চেগা দলটি ২০১৯ সালে প্রথম আসন লাভ করে।

সোশ্যালিস্ট পার্টি নিজেদের পরাজয় মেনে নিয়ে সংসদের বিরোধী দলের ভূমিকা পালন করার ঘোষণা দিয়েছে। অন্যদিকে সরকার গঠনে চরম ডানপন্থী দল চেগার সঙ্গে জোট গঠন করতে হবে বলে জানিয়েছেন এডি নেতা লুইস মন্টেনিগ্রো। যদিও আগে এই দুই দলের সম্পর্ক ভাল ছিল না।

আশা করা হছে চলতি মাসের শেষের দিকে অথবা এপ্রিলের শুরুতেই নতুন সরকার তাদের দায়িত্ব গ্রহণ করবে।  

গত নভেম্বরে দুর্নীতির অভিযোগে সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা পদত্যাগ করার পর, এই আগাম নির্বাচনের আয়োজন করা হয়। কস্তা নিজে কোনও অপরাধে অভিযুক্ত না হলেও তিনি আর নির্বাচনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা,মার্চ ১১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।