ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চার ইউরোপীয় দেশের সঙ্গে ভারতের মুক্ত বাণিজ্য চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
চার ইউরোপীয় দেশের সঙ্গে ভারতের  মুক্ত বাণিজ্য চুক্তি

চারটি ইউরোপীয় দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করলো ভারত। তবে এর কোনোটিই ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ নয়।

দেশ গুলো হল যথাক্রমে নরওয়ে, সুইজারল্যান্ড, আইসল্যান্ড এবং লিচেনস্টাইন।

ভারতের বাণিজ্য মন্ত্রী জানিয়েছেন, ইউরোপীয় মুক্ত বাণিজ্য অ্যাসোসিয়েশনের মাধ্যমে তারা ১শ বিলিয়ন ডলারের বিনিয়োগ পেতে চলেছেন।  

চুক্তির পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বিবৃতিতে বলেছেন, এই যুগান্তকারী চুক্তি অর্থনৈতিক অগ্রগতি বাড়ানো এবং যুবকদের জন্য কাজের সুযোগ তৈরি করতে তার সরকারের প্রতিশ্রুতির নিদর্শন। তিনি বলেন, আমরা যেহেতু ইএফটিএ ভুক্ত দেশগুলোর সঙ্গে আমাদের বন্ধনকে শক্তিশালী করেছি, তা সামনের সময়গুলোতে আরও সমৃদ্ধি নিয়ে আসবে। খবর বিবিসি       

এই ঘোষণা এমন এক সময়ে এলো যখন একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য ভারত এবং যুক্তরাজ্য গত দুই বছর ধরে আলোচনা চালিয়ে যাচ্ছে।

চুক্তির আওতায় এই চার দেশ থেকে অধিকাংশ শিল্প পণ্য আমদানিতে শুল্ক প্রত্যাহার করবে ভারত বিপরীতে এই চার দেশ আগামী ১৫ বছর ধরে ভারতে বিনিয়োগ করে যাবে। ফার্মাসিউটিক্যালস, যন্ত্রপাতি ও ম্যানুফ্যাকচারিং খাতসহ একাধিক খাতে এই বিনিয়োগ করা হবে।  
  
এক বিবৃতিতে ইএফটিএ জানিয়েছে, এই চুক্তি ভারতীয়দের জন্য শুল্ক প্রক্রিয়াকে সহজ করবে এবং ভারতে ইএফটিএ'র বাজার সম্প্রসারণে সাহায্য করবে।

১৬ বছর আলাপ আলোচনার পর এই চুক্তি করল দুই পক্ষ।  

ভারত এবং ইএফটিএ ভুক্ত এই চারদেশ চুক্তি কার্যকর হওয়ার আগে বর্তমানে তা পর্যালোচনা করে দেখবে সুইজারল্যান্ড আগামী বছরের মধ্যে এই প্রক্রিয়া শেষ করার পরিকল্পনা করছে।   

এ বছর ভারতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনের মাধ্যমে তৃতীয় বারের মত নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে।

মোদি সরকার ইতোমধ্যে অস্ট্রেলিয়া এবং আরব আমিরাতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করেছে।  

গত সপ্তাহে, যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী কেমি ব্যাডেনোচ জানিয়েছেন ভারতে নির্বাচনের আগে ব্রিটেন একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে পারে তবে তা চ্যালেঞ্জিং হবে।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪ 
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।