ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ত্রাণ পাঠাতে বন্দর তৈরি করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
গাজায় ত্রাণ পাঠাতে বন্দর তৈরি করবে যুক্তরাষ্ট্র

গাজায় জলপথে ত্রাণসহায়তা দেওয়ার লক্ষ্যে একটি অস্থায়ী বন্দর নির্মাণ করবে যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে এই ঘোষণা দিয়েছেন জো বাইডেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এই অস্থায়ী বন্দর নির্মাণে ৬০ দিনের মতো সময় লাগতে পারে। এই কাজে ইসরায়েলও জড়িত থাকবে।  

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন গতকাল শুক্রবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রতিদিন ২০ লাখ গাজাবাসীর জন্য এক বেলার খাবার সরবরাহের পরিকল্পনা করেছে।

পেন্টাগনের মুখপাত্র ও মার্কিন বিমানবাহিনীর মেজর জেনারেল প্যাট্রিক রেইডার জানিয়েছেন, গাজায় বন্দর তৈরির প্রকল্পে সম্ভবত ১ হাজার মার্কিন সেনা কাজ করবেন। এই মার্কিন সেনারা গাজার উপকূলেই কাজ করবেন। তারা গাজার অভ্যন্তরে কোনো ধরনে কার্যক্রমে জড়িত হবেন না।

তিনি জানান, বন্দরটির জেটির দৈর্ঘ্য হবে ১৮০০ ফুট, যা গভীর সমুদ্র থেকে ভাসমান বার্জের সহায়তায় টেনে আনা হবে উপকূল পর্যন্ত। তিনি জানিয়েছেন, এই জেটি প্রস্তুত হয়ে গেলে প্রতিদিন গাজায় ২০ লাখ মানুষের জন্য একবেলার খাবার সহায়তা আনা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।