ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় চাকরির নামে প্রতারণা, যুদ্ধক্ষেত্রে প্রাণ দিল ভারতীয় যুবক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
রাশিয়ায় চাকরির নামে প্রতারণা, যুদ্ধক্ষেত্রে প্রাণ দিল ভারতীয় যুবক 

রাশিয়ার যুদ্ধক্ষেত্রে প্রাণ দিল আরও এক ভারতীয়। ৩০ বছর বয়সী এই যুবকের নাম মহম্মদ আফসান।

পরিবারের দাবি প্রতারণার শিকার হয়েই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে যেতে বাধ্য হয়েছিলেন ওই যুবক। হায়দরাবাদে আফসানের স্ত্রী এবং দুই সন্তান রয়েছে।

বিদেশে চাকরির কথা বলে আফসানকে নিয়ে যাওয়া হয়েছিল রাশিয়ায়। সেখানেই তাকে রুশ বাহিনীর ‘হেল্পার’ বা সাহায্যকারী হিসেবে কাজ করতে বাধ্য করা হয়। খবর আনন্দবাজার 

পরিবার আফসানের সন্ধান চেয়ে এবং রাশিয়া থেকে তাকে ফেরানোর জন্য সাহায্য চেয়ে যোগাযোগ করেছিল হায়দরাবাদের সাংসদ এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসির সঙ্গে। ওয়াইসি মস্কোর ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার পর তারা জানায়, আফসানের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে।

এক সপ্তাহ আগেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে হামিল মাঙ্গুকিয়া নামের গুজরাটি এক তরুণের মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছিল। হামিল অনলাইনে বিজ্ঞাপন দেখে রাশিয়ায় একটি কাজের জন্য আবেদন করেছিলেন। সেই আবেদনের পরই তাকে প্রথমে সুরত থেকে চেন্নাই তার পর সেখান থেকে মস্কো নিয়ে যাওয়া হয়েছিল। এর পরেই তাকে রুশ বাহিনীর সাহায্যকারী হিসেবে নিয়োগ করা হয়।  

এই ঘটনার পরেই জানাযায় ভারত থেকে অনেক তরুণকেই রাশিয়ায় চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করে নিয়ে গিয়ে সেখানে রুশবাহিনীতে কাজ করতে বাধ্যও করা হচ্ছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় তারা রুশ বাহিনীতে কর্মরত ভারতীয়দের দ্রুত মুক্ত করার চেষ্টা চালাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।