ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাসপোর্ট সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ, শীর্ষে কারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
পাসপোর্ট সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ, শীর্ষে কারা

পাসপোর্ট সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের সূচক থেকে এ তথ্য জানা গেছে।

 

এ সূচকে বাংলাদেশের অবস্থান ১০২তম। যৌথভাবে একই অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। ২০২৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।

সবশেষ প্রকাশিত সূচকে যৌথভাবে শীর্ষে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে ফিনল্যান্ড নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া ও সুইডেন।  

তৃতীয় অবস্থানে রয়েছে, অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ ও যুক্তরাজ্য। চতুর্থ অবস্থানে রয়েছে বেলজিয়াম, নরওয়ে ও পর্তুগাল।

যুক্তরাষ্ট্র, কানাডার অবস্থান ছয় নম্বরে। ভারত রয়েছে ৮৫ নম্বরে। বাংলাদেশের পর নেপাল পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থান যথাক্রমে ১০৩, ১০৬ ও সবশেষ ১০৯।

নতুন সূচকের তথ্য অনুযায়ী,  বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশ ভ্রমণ করতে পারেন। অবশ্য ২০২৩ সালের সূচক অনুযায়ী, এ সংখ্যা ছিল ৪১।

শীর্ষে থাকা ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেনের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৪টি দেশে ভ্রমণ করতে পারেন।

প্রতি মাসেই সূচকের তথ্য হালনাগাদ করা হয়ে থাকে। সর্বসাম্প্রতিক সূচকে ১৯৯টি ভিন্ন দেশ ও ২২৭টি ভ্রমণ গন্তব্য অন্তর্ভুক্ত।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।