ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাষ্ট্রদ্রোহের দায়ে রাশিয়ায় দ্বৈত নাগরিকত্বের নারী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
রাষ্ট্রদ্রোহের দায়ে রাশিয়ায় দ্বৈত নাগরিকত্বের নারী গ্রেপ্তার

রাশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থা দ্বৈত নাগরিকত্বধারী এক নারীকে গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ইউক্রেনের জন্য তহবিল সংগ্রহ করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করছেন।

উরাল জেলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি একইসঙ্গে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নাগরিক।  

ইয়েকাটেরিনবার্গ শহরের ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ওই নারীকে হেফাজতে নিয়েছে। তার নাম জানা যায়নি। তবে জানা গেছে, তার বয়স ৩৩ বছর। তিনি লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার এ খবর দিয়েছে।

রুশ গণমাধ্যমে নিরাপত্তা সংস্থার দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি রাশিয়ার নিরাপত্তার বিরুদ্ধে পরিচালিত কার্যকলাপে একটি বিদেশি রাষ্ট্রকে আর্থিক সহায়তা দেওয়ায় জড়িত। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে তিনি একটি ইউক্রেনীয় সংস্থার জন্য সক্রিয়ভাবে অর্থ সংগ্রহ করছেন।  

তার সংগ্রহ করা এসব অর্থ ওষুধ সামগ্রী, কৌশলগত সরঞ্জাম, অস্ত্র ও গোলাবারুদ কেনায় ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সুবিধা দেবে। ওই নারী ইউক্রেনের সমর্থনে যুক্তরাষ্ট্রে একাধিক প্রকাশ্য বিক্ষোভে অংশ নিয়েছিল বলেও অভিযোগ রয়েছে।  

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, মুখোশ পরা এফএসবি কর্মকর্তারা ওই নারীর হাতে হাতকড়া পরাচ্ছেন। রাশিয়ায় রাষ্ট্রদ্রোহের শাস্তি ২০ বছর পর্যন্ত জেল।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।