ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪ শর্তে ইরানে ভিসামুক্ত প্রবেশাধিকার পেল ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
৪ শর্তে ইরানে ভিসামুক্ত প্রবেশাধিকার পেল ভারতীয়রা

ইরান পর্যটনের জন্য দেশটিতে আসা ভারতীয়দের জন্য ভিসামুক্ত কর্মসূচি ঘোষণা করেছে।

বুধবার ইরানি দূতাবাসের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, চারটি শর্ত সাপেক্ষে ৪ ফেব্রুয়ারি থেকে ভারতীয় নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ কার্যকর হয়।

ভারতীয় পর্যটকরা এখন ভিসা ছাড়াই সর্বোচ্চ ১৫ দিনের জন্য ইরানে যেতে পারবেন। কিন্তু এর জন্য মানতে হবে কিছু নিয়ম।

যে চারটি শর্তে ইরানে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন ভারতীয় পর্যটকরা। সেগুলো হলো-

১. সাধারণ পাসপোর্টধারী ভারতীয়দের প্রতি ছয় মাসে একবার ভিসা ছাড়াই দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে, তবে তারা সর্বোচ্চ ১৫ দিন অবস্থান করতে পারবে। এ ১৫ দিনের থাকার সময়কাল বাড়ানো যাবে না।

২. ভিসামুক্ত নিয়মটি শুধুমাত্র পর্যটনের উদ্দেশে ইরানে প্রবেশকারী ব্যক্তিদের জন্য প্রযোজ্য।

৩. ভারতীয়রা যদি দীর্ঘ সময়ের জন্য থাকতে চান বা ছয় মাসের মধ্যে একাধিক এন্ট্রি করতে চান, তাহলে তাদের অবশ্যই ভিসা পেতে হবে।

৪. ভিসামুক্ত নিয়মটি বিশেষভাবে ভারতীয়দের জন্য প্রযোজ্য যারা আকাশপথে দেশে প্রবেশ করবেন।

ভারতের পর্যটকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেওয়ার জন্য ইরান গত কয়েক মাসে সর্বশেষ দেশ। ভিয়েতনাম, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কাও ভারতীয় পর্যটকদের জন্য ভিসার নিয়ম শিথিল করেছে ইরান।

ইরান ৩৩টি দেশের জন্য তাদের নতুন ভিসামুক্ত কর্মসূচি অনুমোদন করেছে, দেশগুলো হলো-ভারত, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, তানজানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সেশেলস, ইন্দোনেশিয়া, দারুসসালাম, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনিজুয়েলা, বসনিয়া ও হার্জেগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও বেলারুশ।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।