ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘আমার শেষ দিন হবে শনিবার’, স্বেচ্ছায় মৃত্যুবরণের আগে লিখলেন তরুণী 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
‘আমার শেষ দিন হবে শনিবার’, স্বেচ্ছায় মৃত্যুবরণের আগে লিখলেন তরুণী  লরেন হোভের এক্স হ্যান্ডেল থেকে নেওয়া ছবি

স্বেচ্ছায় মৃত্যুবরণ করেছেন দুরারোগ্যে আক্রান্ত ২৮ বছর বয়সী এক ডাচ তরুণী। তার নাম লরেন হোভ।

মায়ালজিক এনসেফালোমাইলাইটিস (এমই) এবং ক্রনিক ফ্যাটিগ সিনড্রোমে (সিএফএস) নামে একটি রোগে আক্রান্ত ছিলেন তিনি।

গত ২৭ জানুয়ারি মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুবরণের দুদিন আগে নিজের ব্লগে মৃত্যুর তারিখ ও সময় ঘোষণা দেন তিনি। আর মৃত্যুবরণের আগে অন্তিম সময়ে সামাজিকমাধ্যম এক্স-এ আবেগঘন বার্তা দেন নেদারল্যান্ডসের এই তরুণী।  

গত ২৪ জানুয়ারি নিজস্ব ব্লগ ‘ব্রেইন ফগে’ তিনি লেখেন, আমার শেষ দিন  হবে শনিবার। আগামী ২৭ জানুয়ারি আমি মৃত্যুবরণ করতে যাচ্ছি। এদিন দুপুর ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে আমার মৃত্যু হবে। স্বেচ্ছায় মৃত্যুবরণের সিদ্ধান্ত নেওয়ার আগে অসুস্থতার জন্য যারা আমাকে শুভ কামনা জানিয়েছিলেন; তাদের ধন্যবাদ জানাই।

তিনি লেখেন, আশা করি আমি একটি ভ্রমণে যাচ্ছি। আমি মনে করি, আমি জন্মের আগে যা ছিলাম সেই পরিস্থিতিতে ফিরে যাচ্ছি। যার কোনো অস্তিত্ব নেই, অনুভূতি নেই, কেবল চূড়ান্ত শান্তি।  

লরেন আরও লেখেন, ‘যদি আমরা একে-অপরকে দীর্ঘ অথবা কম সময়ের জন্য চিনে থাকি, এটি কোনো বিষয় নয়। আপনাদের মাধ্যমে আমি নিজেকে কম একাকী অনুভব করেছি। আমি এজন্য কৃতজ্ঞ। ’

তিনি আরও লিখেছেন, ‘আমি আমার মৃত্যুর দিন ও সময় প্রকাশ করেছি। কারণ আপনারা সবাই এই মুহূর্তের জন্য আমার সঙ্গে উদ্দীপ্ত হয়ে আছেন। আমি অভিজ্ঞতা থেকে জানি এটি কতটা সহায়ক হবে যখন এটি (স্বেচ্ছায় মৃত্যু) হবে; যেন আপনারা এ নিয়ে ভাবতে পারেন এবং চাইলে আমার জন্য একটি মোমবাতি জ্বালাতে পারেন। ’

মৃত্যুর দিন ২৭ জানুয়ারি এক্সে (সাবেক টুইটার) একটি ছবি প্রকাশ করে লরেন হোভ লেখেন, ‘এটি আমার শেষ টুইট হবে। ভালোবাসাসহ সবকিছুর জন্য ধন্যবাদ। আমি এখন কিছুটা বিশ্রাম নেব এবং প্রিয় মানুষদের সঙ্গে থাকব। আমার কাছ থেকে একটি শেষ মিম উপভোগ করুন। ’

লরেন হোভ ২০২২ সালে স্বেচ্ছায় মৃত্যুর আবেদন জানান। যাচাই-বাছাইয়ের পর তার আবেদনে সাড়া দেয় ডাচ সরকার। কিন্তু করোনা মহামারির কারণে তার স্বেচ্ছায় মৃত্যুবরণের প্রক্রিয়াও পিছিয়ে যায়।

বাবা ও মায়ের উপস্থিতিতে ২৭ জানুয়ারি দুপুর ১টা ৫৫ মিনিটে মৃত্যুবরণ করেন লরেন হোভ।

তথ্যসূত্র: মিরর

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।