ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সীমান্ত সংঘর্ষ নিয়ে হিজবুল্লাহ-লেবাননকে সতর্ক করল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
সীমান্ত সংঘর্ষ নিয়ে হিজবুল্লাহ-লেবাননকে সতর্ক করল ইসরায়েল

হামলা চলতে থাকলে লেবানন লাগোয়া সীমান্ত থেকে হিজবুল্লাহকে সরিয়ে দিতে ইসরায়েলের সামরিক বাহিনী কাজ করবে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ এমন সতর্কবার্তা দিয়েছেন।

খবর বিবিসির।

তিনি বলেন, যোদ্ধারা যদি উত্তর ইসরায়েলে গোলাগুলি বন্ধ না করে, তবে সামরিক বাহিনী হস্তক্ষেপ করবে। কূটনৈতিক সমাধানের সময় ফুরিয়ে আসছে।  
 
এদিকে ইসরায়েলি সেনাপ্রধান বলেছেন, উত্তর সীমান্তে লড়তে সেনারা ভালোভাবে প্রস্তুত। হেরজি হালেভি বলেন, আমাদের প্রথম কাজ হলো উত্তর সীমান্তে বাসিন্দাদের নিরাপত্তা ও নিরাপত্তাবোধ পুনরুদ্ধার করা।  

গেল ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসরায়েলে হামলা চালায়। ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে। সেই থেকে আন্তঃসীমান্ত গোলাগুলি বেড়েছে।  

বুধবার হিজবুল্লাহ ৮ অক্টোবর থেকে এই সময়ের মধ্যে একদিনে সর্বাধিক সংখ্যক হামলা চালায়। নিরাপত্তা সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

অঞ্চলটিতে গাজা যুদ্ধ বৃহত্তর পরিসরে ছড়িয়ে পড়তে পারে, এমন উদ্বেগ দেখা দিয়েছে।  

গান্তজ বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েলের উত্তর সীমান্তের পরিস্থিতির পরিবর্তন দরকার।

তিনি বলেন, কূটনৈতিক সমাধানের সময় ফুরিয়ে আসছে। বিশ্ব ও লেবানন সরকার ইসরায়েলের উত্তর সীমান্তের বাসিন্দাদের ওপর হামলা ঠেকাতে কোনো উদ্যোগ না নেয়, এবং সীমান্ত থেকে হিজবুল্লাহকে সরাতে কোনোকিছু না করে, তবে আইডিএফ (ইসরায়েল ডিফেন্স ফোর্সেস) এটি করবে।

হিজবুল্লাহ হলো শিয়া মুসলিম সংগঠন। পশ্চিমা বিশ্ব, ইসরায়েল, উপসাগরীয় আরব দেশগুলোর সঙ্গে আরব লিগ সংগঠনটিকে সন্ত্রাসী তকমা দিয়েছে। ইরানে প্রতিষ্ঠিত এ সংগঠন বিশ্বে অন্যতম স্বশস্ত্র অ-রাষ্ট্রীয় সামরিক বাহিনী।  

সীমান্তে চলতি সপ্তাহে রকেট হামলা এবং অস্ত্রযুক্ত ড্রোনের ব্যবহার বাড়িয়েছে হিজবুল্লাহ। অবশ্য ইসরায়েলি যুদ্ধবিমানগুলো দ্রুতই হামলার জবাব দিচ্ছে।  

বুধবার লেবাননের রাষ্ট্রীয় গণমাধ্যম খবর প্রকাশ করেছে, ইসরায়েলি বিমান হামলায় এক হিজবুল্লাহ যোদ্ধা ও তার দুই স্বজন নিহত হয়েছেন।  

ইসরায়েল সীমান্ত থেকে দুই কিলোমিটার দূরে লেবাননের বিন্ত জেবিল শহরে একটি বাড়িতে হামলাটি হয় বলে জানা গেছে।  

হিজবুল্লাহর বিবৃতিতে বলা হয়েছে, ভুক্তভোগীদের একজন অস্ট্রিয়ার নাগরিক ইব্রাহিম বাজ্জি, যিনি তার পরিবারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।  

অক্টোবর থেকে লেবাননে শতাধিক লোকের প্রাণ গেছে। এদের বেশিরভাগই হিজবুল্লাহ যোদ্ধা, বেসামরিকও আছেন। তিন সাংবাদিক এ নিহতদের মধ্যে রয়েছেন।

আর একই সময়ে লেবানন সীমান্তে ইসরায়েলে চার বেসামরিক ও নয় সেনার প্রাণ গেছে। এ অঞ্চল থেকে ইসরায়েলি সেনাবাহিনী বাসিন্দাদের সরিয়ে নিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।