ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরান জেলে, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে চলছে নির্বাচনী প্রচারণা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
ইমরান জেলে, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে চলছে নির্বাচনী প্রচারণা

দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তিন বছরের সাজা গেল আগস্টে স্থগিত হলেও তিনি কারাগারে রয়েছেন। এদিকে দেশটিতে নির্বাচনও এগিয়ে আসছে।

 

ইমরান খান জেলে থাকলেও তার প্রচারণা থেমে নেই। ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তার কণ্ঠ নকল করে প্রচারণা চালাচ্ছে। খবর বিবিসির।  

দলের একটি ভার্চ্যুয়াল সমাবেশে ভাষণে ইমরানের এআই কণ্ঠ ব্যবহার করা হয়েছে। ভাষণটি ইমরান জেল থেকেই লিখে দিয়েছেন। সেই ভাষণটিই ইমরানে এ আই কণ্ঠে পাঠ হয়েছে।  

চার মিনিটের অডিওবার্তাটি এআই দিয়ে তৈরি একটি ইমরানের একটি ছবির ওপর বসানো হয়, যাতে মনে হয় ইমরানই কথা বলছেন।  

ভার্চ্যুয়াল সমাবেশের আগে পাকিস্তানে ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে সরকারের বিরুদ্ধে। গ্লোবাল নেটওয়ার্ক পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস ইন্টারনেটে বিঘ্ন ঘটার খবরটি নিশ্চিত করেছে।  

এআই কণ্ঠে ইমরানকে বলতে শোনা যায়, আমার পাকিস্তানি বন্ধুরা, আমি প্রথমে এ ঐতিহাসিক প্রচেষ্টার জন্য সোশ্যাল মিডিয়া টিমের প্রশংসা করতে চাই।  

তিনি বলেন, হয়তো আপনারা সবাই ভাবছেন জেলে আমি কেমন আছি। আজ সত্যিকারের স্বাধীনতার জন্য আমার সংকল্প খুবই দৃঢ়।

আমাদের দলকে জনসমক্ষে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি, বলেন ইমরান। তিনি সমর্থকদের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানান।  

ইমরান বলেন, আমাদের লোকেরা অপহরণের শিকার হচ্ছেন, তাদের পরিবার হয়রানির শিকার হচ্ছেন।  

সরাসরি সম্প্রচারে বাধা দেওয়ার পাশাপাশি ইন্টারনেটে ধীরগতির কারণে দেশটির আসন্ন নির্বাচনের স্বচ্ছতা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।  

পিটিআই বলছে, তাদের ভার্চ্যুয়াল সমাবেশটি ৬০ লাখ লোক ইউটিউব, ফেসবুক ও এক্সে দেখেছে।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ